Monday, February 26, 2024
Homeআন্তর্জাতিককবি নজরুলের গান বিকৃতি, কানাডায় প্রতিবাদ ও নিন্দা

কবি নজরুলের গান বিকৃতি, কানাডায় প্রতিবাদ ও নিন্দা

কবি নজরুল ইসলামের বিখ্যাত ‘কারার ওই লৌহ কপাট’ গানের রিমেক করে ‘পিপ্পা’ সিনেমায় ব্যবহার করেছেন বলিউড নির্মাতা রাজা কৃষ্ণা মেনন। যে গানটি নতুন করে তৈরি করেছেন ভারতের জনপ্রিয় সংগীত পরিচালক এ আর রহমান। 

কিন্তু গানটি প্রকাশ পাওয়ার পরেই বিতর্কের মুখে পড়েছেন এই সংগীত তারকা। গানটির সুর বিকৃতি করা হয়েছে বলে অভিযোগ করছেন শ্রোতারা। নেটিজেনরা রীতিমতো ক্ষোভ প্রকাশ করেছেন এ আর রহমানের উপর। 

এবার এ গানের রিমেক ভার্সনটিকে বয়কটের ডাক দিয়েছে কানাডার প্রবাসী বাঙালিদের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

কালজয়ী বাংলা গান নিয়ে এ কাটাছেঁড়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়ায় কানাডার ক্যালগেরির কমিউনিটি ব্যক্তিত্ব শান্তনু বণিক বলেন,

ভাষা, গান, শিল্পকর্ম কখনো কোনো নিয়মের বেড়াজালে আটকানো যায় না, কেউ পারেনি! কারণ সেটা করতে যাওয়াটাই ভুল। 

এ আর রহমানের এই বিফল প্রয়াসে আমরা ক্ষুব্ধ হতে পারি, দুটো গালি দিতে পারি, কিন্তু দিনশেষে তার শিল্পচর্চাকে কখনো শৃঙ্খলায় বন্দি করতে পারি না…কারণ কবি তব মনোভূমি, রামের জন্মভূমি… ভালো প্রয়াস তাই টিকে যাবে, খারাপ প্রয়াস হারিয়ে যাবে… কালই ঠিক করবে কোনটা টিকে থাকবে, কোনটা না। 

তিনি আরো বলেন, এই যে একটা অপদার্থ প্রয়াস, এটা তার সারাজীবনের স্বর্ণময় ক্যারিয়ারে চরম ব্যর্থতা, অবহেলা আর অজ্ঞানতার প্রতীক হয়ে থাকবে, এটুকুই যথেষ্ট।

কলামিস্ট উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মো. মাহমুদ হাসান বলেন, গানটি বাংলাদেশের স্বাধীনতার মতো বিষয়ের সঙ্গে জড়িত, যা শুনলে আমাদের মহান বিপ্লবীদের প্রতি মাথা নত হয়ে আসে। এ আর রহমান এর মতো শিল্পীর কাছ থেকে এটা আশা করা যায় না। 

এছাড়াও কানাডায় বসবাসরত বিভিন্ন শিল্পী ও সংগঠন গানটির রিমেক ভার্সনের তীব্র প্রতিবাদ জানিয়েছেন।

Most Popular

Recent Comments