Monday, October 25, 2021
Home জাতীয় করোনার প্রভাবে দেশের সব ধরনের শিল্পের উপকরণ আমদানিতে বিপর্যয়

করোনার প্রভাবে দেশের সব ধরনের শিল্পের উপকরণ আমদানিতে বিপর্যয়

আ.জা. ডেক্স:

করোনা ভাইরাসের প্রভাবে দেশের শিল্পখাতে মারাত্মক নেতিবাচক প্রভাব পড়েছে। ইতিমধ্যে সব ধরনের শিল্পের উপকরণ আমদানিতে বিপর্যয় দেখা দিয়েছে। নতুন শিল্প স্থাপন বা পুরোনো শিল্প আধুনিকায়নে ব্যবহৃত যন্ত্রপাতি, শিল্পপণ্য উৎপাদনে ব্যবহৃত কাঁচামাল ও মধ্যবর্তী পণ্য থেকে পূর্ণাঙ্গ পণ্য উৎপাদনে ব্যবহৃত মধ্যবর্তী কাঁচামাল আমদানির পরিমাণ বেশ কমে গেছে। ফলে একদিকে দেশে নতুন শিল্প স্থাপনের গতি কমে গেছে। অন্যদিকে চাহিদা কম থাকায় চলমান শিল্পগুলো সক্ষমতা অনুযায়ী পণ্য উৎপাদন করতে পারছে না। দেশের শিল্প খাত এবং ব্যাংকিং খাত সংশ্লিষ্টদের সূত্রে এসব তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, চলতি অর্থবছরের জুলাই থেকে ফেব্রুয়ারি পর্যন্ত ৮ মাসে শিল্পের যন্ত্রপাতি আমদানির এলসি খোলার হার ২৪ দশমিক ৩৩ শতাংশ কমেছে। একই সময়ে আমদানি কমেছে ৩৬ দশমিক ৭৭ শতাংশ। অথচ গত অর্থবছরের একই সময়ে শিল্পের যন্ত্রপাতি আমদানির এলসি খোলা কমেছিল শূন্য দশমিক ৫৭ শতাংশ আর আমদানি কমেছিল ১০ দশমিক ৪১ শতাংশ। পুরো অর্থবছরে গড়ে আমদানি কমেছিল ৮ দশমিক ৫১ শতাংশ। তাছাড়া ২০১৮-১৯ অর্থবছরে এ খাতে আমদানি কমেছিল ৯ দশমিক ৪৩ শতাংশ। অর্থাৎ ২০১৮-১৯ থেকে ২০২০-২১ অর্থবছরের ফেব্রুয়ারি পর্যন্ত আড়াই বছরের বেশি সময় ধরে শিল্পের যন্ত্রপাতি আমদানির পরিমাণ কমছে। তাতে নতুন শিল্প স্থাপনের গতি ও চালু শিল্প আধুনিকায়নের গতি কমে গেছে।

সূত্র জানায়, চলতি অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারি সময়ে শিল্পের কাঁচামাল আমদানি কমেছে ২ দশমিক ৭৯ শতাংশ আর একই সময়ে এলসি খোলা বেড়েছে ৫ দশমিক ০৭ শতাংশ। গত অর্থবছরের একই সময়ে এলসি খোলা কমেছিল ১ দশমিক ২৪ শতাংশ আর আমদানি বেড়েছিল ১ দশমিক ৬০ শতাংশ। কিন্তু পুরো অর্থবছরের হিসাবে শিল্প খাতের আমদানি কমেছিল ৯ দশমিক ৪২ শতাংশ। মূলত নতুন শিল্প স্থাপন ও চালু শিল্প আধুনিকায়ন কম হওয়ায় শিল্পের কাঁচামালের চাহিদা কমেছে। তাছাড়া করোনার কারণে মানুষের ক্রয়ক্ষমতা কমায় পণ্যও বিক্রি কম হচ্ছে। তাতে শিল্পপ্রতিষ্ঠানগুলো পুরো সক্ষমতা কাজে লাগাতে পারছে না। চলতি অর্থবছরের জুলাই থেকে ফেব্রুয়ারি সময়ে শিল্পের মধ্যবর্তী কাঁচামাল আমদানির এলসি খোলা বেড়েছে ১ দশমিক ৫৪ শতাংশ। একই সময়ে আমদানি কমেছে ১৪ দশমিক ০৪ শতাংশ। গত অর্থবছরে আমদানি কমেছিল ১৭ দশমিক ৫৯ শতাংশ। অনেক শিল্প মধ্যবর্তী কাঁচামাল আমদানি করে তা দিয়ে পূর্ণাঙ্গ পণ্য তৈরি করে। কিন্তু চাহিদা কমার কারণে এ খাতের শিল্পগুলো সক্ষমতা অনুযায়ী উৎপাদন করতে পারছে না।

সূত্র আরো জানায়, রপ্তানিমুখী শিল্পগুলো ব্যাক টু ব্যাক এলসির আওতায় কাঁচামাল আমদানি করে। সেগুলো দিয়ে পণ্য তৈরির পর রপ্তানি করে। গত দুই অর্থবছর ধরে ওই খাতের কাঁচামাল আমদানিতেও মন্দা চলছে। চলতি অর্থবছরের জুলাই-জানুয়ারি সময়ে ব্যাক টু ব্যাক এলসির বিপরীতে শিল্পের কাঁচামাল আমদানির এলসি খোলা কমেছে ৭ দশমিক ৮৬ শতাংশ। আর আমদানি কমেছে ১২ দশমিক ৫৫ শতাংশ। অথচ গত অর্থবছরের একই সময়ে এলসি খোলা কমেছিল ৭ দশমিক ০২ শতাংশ এবং আমদানি কমেছিল ১১ দশমিক ৬৮ শতাংশ।

এদিকে এ প্রসঙ্গে বাংলাদেশ নিটওয়্যার প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির সহ-সভাপতি মোহাম্মদ হাতেম জানান, কারখানার সক্ষমতার ৭০-৭৫ শতাংশ ব্যবহার করা সম্ভব হচ্ছে। অর্ডার কম হওয়ায় সক্ষমতা অনুযায়ী উৎপাদন করা যাচ্ছে না। যে কারণে ব্যাংক টু ব্যাক এলসির আওতায় কাঁচামাল আমদানিও কমেছে।

অন্যদিকে এ প্রসঙ্গে ঢাকা চেম্বারের সাবেক সভাপতি ও বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) চেয়ারম্যান আবুল কাসেম খান জানান, বেশ কয়েক বছর ধরেই শিল্পখাতে মন্দা যাচ্ছে। এর প্রভাবেই শিল্পের যন্ত্রপাতি আমদানি কমেছে। বিদেশি বিনিয়োগ যেমন কম হচ্ছে, তেমনি দেশি বিনিয়োগও কম আসছে। মূলত দেশি বিনিয়োগকারীদের হাত ধরেই বিদেশি বিনিয়োগ আসে। কিন্তু দেশি বিনিয়োগকারীরা এখন হাত গুটিয়ে বসে আছে। আবার বিদেশি বিনিয়োগ এলে এর সম্পূরক হিসাবে দেশি বিনিয়োগ বাড়ে। বিনিয়োগ না-বাড়ায় শিল্পের যন্ত্রপাতি আমদানি কমেছে। তাতে নতুন শিল্প স্থাপন কম হচ্ছে। ফলে কমেছে নতুন কর্মসংস্থানও। এমন পরিস্থিতিতে দেশি-বিদেশি বিনিয়োগ বাড়াতে হবে। আর দুটির সমন্বয়ে শিল্পখাতের বিকাশ ঘটবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

পাকিস্তানসহ পাঁচ দেশকে আমন্ত্রণ জানালো ভারত

আ.জা. আন্তর্জাতিক: আফগানিস্তানে ক্ষমতার পালাবদল নিয়ে ভারতের অস্বস্তি কাটছেই না। একদিকে তালেবানের ওপর পাকিস্তানের প্রভাব, অন্যদিকে আফগানিস্তানে দিল্লির...

কুয়েতে তেল শোধনাগারে অগ্নিকাণ্ড

আ.জা. আন্তর্জাতিক: কুয়েতের গুরুত্বপূর্ণ একটি তেল শোধনাগারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। দেশটির রাষ্ট্রীয় মালিকানাধীন তেল কোম্পানি জানিয়েছে, সোমবারের এ...

পতিতাবৃত্তি বন্ধ করতে চান স্পেনের প্রধানমন্ত্রী

আ.জা. আন্তর্জাতিক: আইন করে দেশে পতিতাবৃত্তি বন্ধ করার প্রতিশ্রুতি দিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ। রোববার তার দল সোস্যালিস্ট...

২০০ নারী-পুরুষের পোশাকহীন ফটোশ্যুট

আ.জা. আন্তর্জাতিক: স্পেন্সার টিউনিক প্রথম মৃত সাগরে তার লেন্স স্থাপন করার ১০ বছর পর বিশ্বখ্যাত এই আলোকচিত্রী আরেকবার...

Recent Comments