Monday, June 24, 2024
Homeআন্তর্জাতিককোনও কিছুই ইসরায়েলকে থামাতে পারবে না, দাবি নেতানিয়াহুর

কোনও কিছুই ইসরায়েলকে থামাতে পারবে না, দাবি নেতানিয়াহুর

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ‘বিজয়’ না পাওয়া পর্যন্ত অভিযান চলবে বলে জানিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তার দাবি, ‘কোনও কিছুই ইসরায়েলকে থামাতে পারবে না’।

নেতানিয়াহু এমন এক সময়ে এই মন্তব্য করলেন যখন গাজায় বেসামরিক হতাহতের জেরে বিশ্বজুড়ে বেশ চাপের মুখে পড়েছে ইসরায়েল। বুধবার (১৩ ডিসেম্বর) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, হামাস যোদ্ধাদের বিরুদ্ধে ‘বিজয়’ অর্জন না করা পর্যন্ত গাজা উপত্যকায় যুদ্ধ চালিয়ে যাওয়া থেকে ইসরায়েলকে ‘কোনও কিছুই থামাতে পারবে না’ বলে মন্তব্য করেছেন নেতানিয়াহু।

বুধবার এক ভিডিওবার্তায় ইসরায়েলি এই প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা শেষ অবধি লড়াই চালিয়ে যাব। এ নিয়ে কোনও প্রশ্নই নেই। আন্তর্জাতিক চাপের মধ্যে আমি অত্যন্ত বেদনা নিয়ে এসব কথা বলছি। কিছুই আমাদের থামাতে পারবে না। আমরা শেষ পর্যন্ত লড়ব, জয় না হওয়া পর্যন্ত, এর চেয়ে কম কিছু হবে না।’

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। এরপর থেকে টানা দুই মাসেরও বেশি সময় ধরে গাজায় আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল।  ইসরায়েলি এই আগ্রাসনের নিহত হয়েছেন ১৮ হাজার ৬০০ জনেরও বেশি ফিলিস্তিনি। নিহত এসব ফিলিস্তিনিদের ৭০ শতাংশই নারী ও শিশু।

এই পরিস্থিতিতে গত মঙ্গলবার ১৯৩ সদস্যের জাতিসংঘের সাধারণ পরিষদ যুদ্ধবিধ্বস্ত গাজায় মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে একটি প্রস্তাবের পক্ষে ভোট দেয়। ভোটাভুটিতে প্রস্তাবটির পক্ষে ভোট দেয় ১৫৩টি দেশ।

অন্যদিকে ইসরায়েল, যুক্তরাষ্ট্র, অস্ট্রিয়া ও চেক রিপাবলিকসহ ১০টি দেশ বিপক্ষে ভোট দেয়। আর ভোটদান থেকে বিরত ছিল যুক্তরাজ্য ও জার্মানিসহ ২৩টি দেশ। যদিও সাধারণ পরিষদে পাস হওয়া এই রেজোলিউশনটি মানা বাধ্যতামূলক নয়, তারপরও এটি বৈশ্বিক মতামতের সূচক হিসাবে কাজ করে থাকে।

এছাড়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের সমালোচনা করে বলেছেন, গাজায় নির্বিচারে বোমাবর্ষণের কারণে ইসরায়েল বিশ্বব্যাপী সমর্থন হারাচ্ছে।

Most Popular

Recent Comments