Monday, February 26, 2024
Homeলাইফস্টাইলখাবার থেকে অতিরিক্ত লবণ কমানোর উপায়

খাবার থেকে অতিরিক্ত লবণ কমানোর উপায়

রান্নার স্বাদ সবদিন সমান হয় না। কোনোদিন হলুদ বেশি তো কোনোদিন তেল বেশি। আবার কোনোদিন রান্নায় লবণ বেশি হয়ে যেতে পারে। অতিরিক্ত লবণের কারণে অনেক সময় খাবার মুখেই তোলা যায় না। তখন সব উপকরণ, পরিশ্রম নষ্ট হয়। তবে মন খারাপ না করে খাবার থেকে লবণ কমানোর উপায় জেনে নিতে পারেন। এতে অতিরিক্ত লবণ খুব সহজেই কমাতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক খাবার থেকে অতিরিক্ত লবণ কমানোর
উপায়-

১. সেদ্ধ আলু ব্যবহার

আলুর খোসা ছাড়িয়ে তা চার টুকরা করে নিন। এরপর সেই আলুর টুকরাগুলো দিয়ে দিয়ে দিন রান্নার ঝোলের ভেতরে। এভাবে মিনিট তিনেক ঝোল ফুটিয়ে নিন। এভাবে ফোটালে সেদ্ধ আলুর টুকরাগুলো অতিরিক্ত লবণ টেনে নেবে।

২. ময়দার বল ব্যবহার

প্রথমে পানি দিয়ে আটা বা ময়দা মেখে নিন। এবার সে ডো দিয়ে ছোট ছোট বল বানিয়ে নিন। এরপর সেই বলগুলো রান্নার ঝোলের ভেতরে দিয়ে দিন। আবার রান্না ঝোলহীন হলে তাতেও আটা বা ময়দার এই বলগুলো দিতে পারবেন। এভাবে দিয়ে কিছুক্ষণ তাপে রেখে দেবেন। এতে সেই অতিরিক্ত লবণ কমে আসবে।

৩. ঘি ব্যবহার

তরকারি বা ডালে অতিরিক্ত লবণ কমাতে ঘি ভীষণ কার্যকরী একটি উপাদান। ঘি শুধু যে লবণ কমায় তাই নয়, এটি রান্নার অতিরিক্ত ঝাল কমাতেও সাহায্য করে। সেইসঙ্গে রান্নায় বাড়তি স্বাদ তো যোগ করেই। তাই এই পদ্ধতি ব্যবহার করতে পারেন।

৪. ফ্রেশ ক্রিম ব্যবহার

আপনার রান্নায় যদি লবণ বেশি হয়ে যায় তাহলে ব্যবহার করতে পারেন ফ্রেশ ক্রিমও। বিশেষ করে কোনো কারি তৈরির সময় বেশি লবণ পড়ে গেলে তাতে ফ্রেশ ক্রিম মিশিয়ে নিন। এতে কারি ঘন এবং সুস্বাদু হবে। সেইসঙ্গে অতিরিক্ত লবণের স্বাদটাও চলে যাবে।

৫. কাঁচা পেঁয়াজ ব্যবহার

তরকারিতে লবণ বেশি হলে কাঁচা পেঁয়াজ কুচিয়ে রান্নায় দিলেও অতিরিক্ত লবণ কমে যেতে পারে। কুচানো কাঁচা পেঁয়াজ নিয়ে একটু নাড়াচাড়া করে নিন পুরো তরকারির সঙ্গে। বাড়তি স্বাদ চাইলে কাঁচা পেঁয়াজের বদলে ভাজা পেঁয়াজও যোগ করতে পারেন। এতে লবণ তো কমবেই, খাবারও হবে সুস্বাদু।

Most Popular

Recent Comments