Thursday, June 13, 2024
Homeদেশজুড়েজেলার খবরখুলনায় কার্বন ফ্যাক্টরিতে আগুন

খুলনায় কার্বন ফ্যাক্টরিতে আগুন

খুলনার রূপসা উপজেলায় মীনকো নামের একটি কার্বন ফ্যাক্টরিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। রোববার (২৫ ফেব্রুয়ারি) সকালে উপজেলার তিলক নামক স্থানে অবস্থিত ওই ফ্যাক্টরিতে অগ্নিকাণ্ডের এই ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, আজ সকাল ৯টা ২০ মিনিটে রূপসার কুদির বটতলার তিলক নামক স্থানে অবস্থিত পাটখড়ি পুড়িয়ে কার্বন বানানোর একটি কারখানায় আগুন লাগে। এ সময় একটি পাটখড়িবোঝাই ট্রাকেও আগুন লাগে। এ ছাড়া আগুন কারখানার সামনের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে। এতে সেখানে কার্বন তৈরির জন্য মজুদ রাখা পাটখড়ি পুড়ে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের রূপসা, টুটপাড়াসহ খুলনার পাঁচটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে।

খুলনার টুটপাড়া ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মো. নজরুল ইসলাম বলেন, মীনকো কার্বন তৈরির ফ্যাক্টরিতে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। আমাদের পাঁচটি ইউনিট প্রায় তিন ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে এখনও নির্বাপণের কাজ চলছে। আগুনে ফ্যাক্টরির আট বিঘা জমিতে থাকা পাটখড়ি ও বস্তায় মজুদ অজানা কেমিক্যাল পুড়ে গেছে।

তিনি আরও বলেন, ফ্যাক্টরিটিতে পাটখড়ি শুকিয়ে বিভিন্ন পদ্ধতিতে কার্বন তৈরি করা হয়। অজানা কেমিক্যাল রয়েছে এখানে। এগুলো চীনে পাঠানো হয়। বস্তায় মজুদ কেমিক্যালে পানি ছেটানোর সময় অনেক উঁচু পর্যন্ত আগুন উঠছিল। এটা খুব ভয়াবহ। তবে আমাদের কর্মীরা সতর্ক থাকায় হতাহতের ঘটনা ঘটে।

আগুনে ক্ষয়ক্ষতির পরিমাণ পরে জানানো যাবে বলে জানান ফায়ার সার্ভিসের এই সিনিয়র কর্মকর্তা।

Most Popular

Recent Comments