Thursday, June 13, 2024
Homeজামালপুরগণতন্ত্রী পার্টির প্রার্থীদের নির্বাচনে সুযোগ দিতে নির্দেশ

গণতন্ত্রী পার্টির প্রার্থীদের নির্বাচনে সুযোগ দিতে নির্দেশ

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গণতন্ত্রী পার্টির সব প্রার্থীকে নির্বাচনে অংশগ্রহণের সুযোগ দিতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন।

গণতন্ত্রীর পার্টির প্রার্থী ব্যারিস্টার আরশ আলী, দোলন ভৌমিকসহ ৭ প্রার্থীর আবেদনের শুনানি নিয়ে আদালত এ আদেশ দেন।
আদালতে প্রার্থীদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকির। ইসির পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আশফাকুর রহমান।

এর আগে গত ১২ ডিসেম্বর আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে আগ্রহী গণতন্ত্রী পার্টির সব প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করে নির্বাচন কমিশন (ইসি)। ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪–দলীয় জোটের অন্যতম শরিক এই দলের ১২ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

নির্বাচন কমিশনের উপসচিব মো. মাহবুব আলম শাহ সই করা চিঠিতে এ সিদ্ধান্তের কথা জানিয়েছে ইসি।

চিঠিতে বলা হয়, নির্বাচন কমিশনে নিবন্ধিত রাজনৈতিক দল ‘গণতন্ত্রী পার্টি’র সভাপতি ও সাধারণ সম্পাদক পৃথকভাবে কমিটির নাম দাখিল করেছে। এগুলো নির্বাচন কমিশন নামঞ্জুর করেছে। সুতরাং গণতন্ত্রী পার্টির নামে রাজনৈতিক দলের অনুমোদিত কোনো কমিটি বিদ্যমান নেই। এর পরিপ্রেক্ষিতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গণতন্ত্রী পার্টির প্রার্থীদের জমা দেওয়া মনোনয়নপত্র বাতিল করার সিদ্ধান্ত হয়।

এই সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন প্রার্থীরা। রিটের শুনানি নিয়ে হাইকোর্ট প্রার্থীদের নির্বাচনে সুযোগ দেওয়ার নিদেশ দেন। এই আদেশের বিরুদ্ধে চেম্বার আদালতে আবেদন করে ইসি।

এমএইচডি/এমএ

Most Popular

Recent Comments