Tuesday, May 21, 2024
Homeআন্তর্জাতিকগাজায় নিহতের সংখ্যা ছাড়াল ৩৪ হাজার

গাজায় নিহতের সংখ্যা ছাড়াল ৩৪ হাজার

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) গত ছয় মাসের অভিযানে ফিলিস্তিনের গাজা উপত্যকায় নিহতের মোট সংখ্যা পৌঁছেছে ৩৪ হাজার ১৫১ জনে। সেই সঙ্গে আহত হয়েছেন মোট ৭৭ হাজার ৮৪ জন।

এছাড়া ইসরায়েলি বাহিনীর গোলাগুলি ও বোমা হামলায় গত ২৪ ঘণ্টায় গাজায় নিহত হয়েছেন অন্তত ৫৪ জন। শুক্রবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে উল্লেখ করা হয়েছে এসব তথ্য।

গত ৭ অক্টোবর গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের ১ হাজার সশস্ত্র যোদ্ধা উপত্যকার উত্তরাঞ্চলীয় ইরেজ সীমান্ত দিয়ে ইসরায়েলের ভূখণ্ডে ঢুকে বেপরোয়াভাবে গুলি চালিয়ে ১ হাজার ২০০ জন মানুষকে হত্যার পাশাপাশি ২৪০ জনকে জিম্মি হিসেবে ধরে নিয়ে যায়।

অতর্কিত এই হামলার জবাবে ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে আইডিএফ। সেই অভিযান এখনও চলছে।

যুক্তরাষ্ট্র, মিসর এবং কাতার এই যুদ্ধের শুরু থেকে হামাস এবং ইসরায়েলের মধ্যে মধ্যস্থতা করে আসছে। আন্তর্জাতিক সম্প্রদায় মধ্যস্থতাকারী তিন দেশের ব্যাপক প্রচেষ্টায় গত ২৫ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত মানবিক বিরতি ঘোষণা হয়েছিল গাজায় । ওই এক সপ্তাহ অভিযান বন্ধ রেখেছিল ইসরায়েলি বাহিনী এবং নিজেদের কব্জায় থাকা জিম্মিদের মধ্যে থেকে ১০৮ জনকে মুক্তি দিয়েছিল হামাস।

তারপর বেশ কয়েকবার দীর্ঘমেয়াদী যুদ্ধবিরতির জন্য দু’পক্ষকে চাপ দিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। কিন্তু ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা ও হামাস এখনও এ ইস্যুতে ঐকমত্যে পৌঁছাতে পারেনি।

সূত্র : এএফপি

Most Popular

Recent Comments