Monday, February 26, 2024
Homeআন্তর্জাতিকগাজা সিটির ভেতর তুমুল লড়াই চলছে

গাজা সিটির ভেতর তুমুল লড়াই চলছে

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার সবচেয়ে জনবহুল অঞ্চল গাজা সিটির ভেতর অবস্থিত আল-কুদস হাসপাতালের আশপাশে হামাস ও ইসরায়েলি সেনাদের মধ্যে তুমুল লড়াই চলছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বৃহস্পতিবার (৯ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত ৭ অক্টোবর গাজায় নির্বিচার বোমা হামলা শুরুর পর  আল-কুদস হাসপাতাল প্রাঙ্গনে আশ্রয় নেন হাজার হাজার মানুষ। তা সত্ত্বেও হাসপাতালের আশপাশে বিমান হামলা অব্যাহত রাখে দখলদার ইসরায়েলি বাহিনী। তাদের দাবি, হাসপাতালের পাশে হামাসের শক্তিশালী ঘাঁটি রয়েছে। এছাড়া ইসরায়েলে হামলা চালাতে হামাস হাসপাতালটি ব্যবহার করেও বলে দাবি তাদের।  

বর্তমানে আল-কুদস হাসপাতাল প্রাঙ্গনে কতজন মানুষ আছেন সেটি নিশ্চিত নয়।

গত ২৮ অক্টোবর গাজায় স্থল হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। ওইদিন ট্যাংক ও অন্যান্য সাঁজোয়া যান নিয়ে গাজার ভেতর ঢুকে পড়ে তারা। প্রায় ১০ দিন টানা হামলা চালিয়ে ইসরায়েলি বাহিনী গাজা সিটির কাছে পৌঁছে যায়। বর্তমানে গাজা সিটিকে ঘিরে ধরে আছে তারা।

আশঙ্কা করা হচ্ছে, গাজা সিটিতে হামাসের শক্ত অবস্থানগুলোতে যে কোনো সময় স্থল হামলা চালাবে ইসরায়েলি বাহিনী। এ আশঙ্কা থেকে গাজা সিটির অনেক মানুষ পায়ে হেঁটে বা গাধার গাড়িতে চড়ে দক্ষিণ দিকে চলে যাচ্ছেন।

আজ বৃহস্পতিবারও একটি সড়কে বিমান হামলা বন্ধ রেখেছে ইসরায়েল। সেই সুযোগে হাজার হাজার মানুষ গাজা সিটি থেকে অন্যত্র সরে যাচ্ছেন।

সূত্র: বিবিসি

Most Popular

Recent Comments