Saturday, December 3, 2022
Homeআন্তর্জাতিকগোতাবায়া শ্রীলঙ্কায় ফিরে আসুক, চান না বিক্রমাসিংহে

গোতাবায়া শ্রীলঙ্কায় ফিরে আসুক, চান না বিক্রমাসিংহে

নজিরবিহীন অর্থনৈতিক সংকট ও গণআন্দোলনের মধ্যে দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পর পদত্যাগ করেছিলেন শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। এর মধ্যেই আবারও তার দেশে ফেরার গুঞ্জন সৃষ্টি হয়েছে। দেশটির উচ্চপর্যায়ের কর্মকর্তারাও বিষয়টি নিয়ে মুখ খুলেছেন।

তবে গোতাবায়া রাজাপাকসে এখনই দেশে ফিরে আসুক, সেটি চান না শ্রীলঙ্কার বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। সোমবার (১ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।


প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে রোববার বলেছেন, সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের দেশে ফিরে আসার এটি সঠিক সময় নয় কারণ এটি রাজনৈতিক উত্তেজনা বাড়িয়ে তুলতে পারে।

ওয়াল স্ট্রিট জার্নালকে দেওয়া এক সাক্ষাৎকারে বিক্রমাসিংহে বলেন, ‘আমি বিশ্বাস করি না যে তার ফিরে আসার সময় এসেছে। আমার কাছে তার শিগগিরই ফিরে আসার কোনো ইঙ্গিত নেই।’

মার্কিন এই সংবাদমাধ্যমটির প্রতিবেদনে আরও বলা হয়েছে, প্রশাসনিক হস্তান্তর সংক্রান্ত সমস্যা এবং অন্যান্য সরকারি কর্মকাণ্ড পরিচালনা করার জন্য রাজাপাকসের সাথে যোগাযোগ রেখেছেন রনিল বিক্রমাসিংহে।


এর আগে গত জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহে রাতের আঁধারে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট পদে থাকা অবস্থায়ই একটি সামরিক বিমানে করে গোতাবায়া রাজাপাকসে মালদ্বীপ পালিয়ে যান। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পূর্ণ অনুমোদনের পর রাজাপাকসে এবং তার স্ত্রী কাতুনায়েকে আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দুই দেহরক্ষীসহ মালদ্বীপে পাড়ি জমান। মূলত বিমান বাহিনীর একটি ফ্লাইটে তাদের দেশত্যাগের সুযোগ দেওয়া হয়।

সংবাদমাধ্যম বলছে, শ্রীলঙ্কার কোনো আইনেই ক্ষমতাসীন প্রেসিডেন্টকে গ্রেপ্তারের বিধান নেই। তবে পদত্যাগের পর গ্রেপ্তার হওয়ার হাত থেকে বাঁচতে গোতাবায়া বিদেশে পালিয়ে যান বলে ধারণা করা হয়।

অবশ্য মালদ্বীপে পৌঁছানোর পর একইদিন রাতে দেশটি ছেড়ে সিঙ্গাপুরে পাড়ি জমাতে চেয়েছিলেন গোতাবায়া রাজাপাকসে। কিন্তু নিরাপত্তাজনিত সমস্যার কারণে সিঙ্গাপুরের উদ্দেশ্যে নির্ধারিত ফ্লাইটে তিনি আরোহণ করেননি। পরে সৌদি আরবের একটি বিমানে করে মালদ্বীপ ছেড়ে গত ১৪ জুলাই সিঙ্গাপুরে পাড়ি জমান ৭৩ বছর বয়সী গোতাবায়া। এরপর থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতেই অবস্থান করছেন তিনি।

এদিকে সিঙ্গাপুরে আশ্রয় নেওয়া সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ফের শ্রীলঙ্কায় ফিরতে পারেন বলে সম্প্রতি জানায় লঙ্কান মন্ত্রিসভা। শ্রীলঙ্কা সরকারের মুখপাত্র বন্দুলা গুনওয়ার্দেনা গত সপ্তাহে বলেন, ‘এটি আমার বিশ্বাস যে তিনি শেষ পর্যন্ত শ্রীলঙ্কায় ফিরে আসার কথা বিবেচনা করতে পারেন। তবে এই বিষয়ে সুনির্দিষ্ট কোনো রাজনৈতিক বা অন্য অবস্থান নেই।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments