Friday, December 9, 2022
Homeখেলাধুলাচার সিনিয়রের বিদায়ের ইঙ্গিত দিলেন তামিম

চার সিনিয়রের বিদায়ের ইঙ্গিত দিলেন তামিম

বাংলাদেশ ক্রিকেটে ‘পঞ্চপান্ডব’ নামে একটি বহুল পরিচিত শব্দ রয়েছে। এই পঞ্চপাণ্ডব হলেন— মাশরাফি বিন মুর্তজা, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান ও তামিম ইকবাল।

যদিও পঞ্চপান্ডবকে এখন আর মাঠে একসঙ্গে মাঠে দেখা যায় না। কারণ, অবসর না নিলেও জাতীয় দল থেকে বহু দূরে মাশরাফি। ক্রিকেটের মাঠ ছেড়ে রাজনীতির ময়দানে সক্রিয় তিনি।

বাকি চারজন খেলে গেলেও টেস্টে খেলছেন না মাহমুদউল্লাহ, টি-টোয়েন্টি থেকে বিশ্রামে তামিম। মাঝেমধ্যে ইনজুরি ও ছুটির কারণে সাকিবও মাঠে অনুপস্থিত থাকেন।

পবিত্র হজ পালনে চলমান উইন্ডিজ সিরিজে নেই মুশফিক। সাকিবও ছুটি নিয়েছেন ওয়ানডে সিরিজে।

এক কথায় ওয়ানডে সিরিজে সুযোগ থাকলেও চার সিনিয়রকে দলে একসঙ্গে পাওয়া অনেকটাই মুশকিল এখন।

একসঙ্গে না পাওয়া গেলেও ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত এই চারজনই জাতীয় দলের প্রধান পারফরমার হয়ে থাকবেন, বলে ইঙ্গিত দিয়েছেন বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল। সেই সঙ্গে ইঙ্গিত দিলেন বিদায়ের।

তামিম জানিয়ে দিলেন, ২০২৩ বিশ্বকাপে সম্ভাব্য সেরা দলে এই চার পাণ্ডবকে দেখা যাবে। আর ২০২৩ বিশ্বকাপেই হবে চারজনের শেষ বিশ্বকাপ।

তবে সেই বিদায়টা আন্তর্জাতিক ক্রিকেট থেকেই নাকি শুধু ওয়ানডে সংস্করণে, তা বিস্তারিত কিছু বলেননি দেশসেরা এই ব্যাটার।

তামিম বলেছেন, ‘খুব সম্ভবত (ভারতে হতে যাওয়া) ২০২৩ সালের বিশ্বকাপটি আমাদের সবার জন্য অনেক বড় আসর হতে চলেছে। বিশেষ করে আমাদের চারজনের জন্য, যাদের এটিই শেষ বিশ্বকাপ। তাই আমরা সম্ভাব্য সেরা দল ও কম্বিনেশন নিয়ে এগোনোর পরিকল্পনাই করেছি। এখনও অনেক জায়গা আছে, যেগুলো আমাদের ঠিকঠাক করতে হবে। ’

অবশ্য এ চার তারকার ক্রিকেট থেকে বিদায়ের সময় ঘনিয়ে আসছে। চারজনই ক্যারিয়ারের পড়ন্ত বিকেলে অবস্থান করছেন।

১৭ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেটে পদচারণা মুশফিকের, সাকিব খেলছেন ১৬ বছর ধরে। ক্রিকেটে তামিমের বয়স ১৫ বছর আর মাহমুদউল্লাহর ১৫ বছর পূর্ণ হবে ১০ দিন পরই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments