Monday, March 4, 2024
Homeআন্তর্জাতিকচীনে দুই সাবওয়ে ট্রেনের সংঘর্ষ, হাড়গোড় ভেঙে গেছে ১০২ যাত্রীর

চীনে দুই সাবওয়ে ট্রেনের সংঘর্ষ, হাড়গোড় ভেঙে গেছে ১০২ যাত্রীর

চীনের রাজধানী বেইজিংয়ে দুটি সাবওয়ে ট্রেনের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে আহত অন্তত ৫০০ যাত্রীকে হাসপাতালে নেওয়া হয়েছিল। তাদের মধ্যে ১০২ জনের হাড়গোড় ভেঙে গেছে বলে জানিয়েছে চীনের রাষ্ট্রায়াত্ত্ব সংবাদমাধ্যম।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার রাত ৯টায় এ দুর্ঘটনা ঘটে। মূলত তুষারঝড়ের কারণে দুই ট্রেনের মধ্যে সংঘর্ষ হয়। যে ৫০০ জনকে হাসপাতালে নেওয়া হয়েছিল তাদের মধ্যে ৪২৩ জনকে শুক্রবার সকালের মধ্যে ছেড়ে দেওয়া হয়েছে। বাকিরা এখনো চিকিৎসাধীন আছেন। তবে এ দুর্ঘটনায় কারও মৃত্যু হয়নি।

দুর্ঘটনাটি ঘটেছে চাংপিং সাবওয়ের লাইনের একটি উঁচু পাহাড়ি জায়গায়।     

তুষারঝড়ের কারণে সাবওয়ের লাইন পিচ্ছিল হয়ে যায়। এছাড়া সিগন্যালও অস্পষ্ট হয়ে পড়ে। তখন একটি ট্রেন তাৎক্ষণিকভাবে থেমে যায়। ওই সময় আরেকটি ট্রেন একই লাইন দিয়ে আসছিল। কিন্তু লাইন পিচ্ছিল হয়ে যাওয়ায় ওই ট্রেনটি সময় মতো ব্রেক করতে পারেনি। ফলে এটি পেছন থেকে থেমে থাকা ট্রেনটিতে ধাক্কা মারে। দুই ট্রেনের মধ্যে সংঘর্ষ হওয়ার পর একটি ট্রেনের বগি বিচ্ছিন্ন হয়ে যায়।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, সংঘর্ষের পর একটি ট্রেনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। ওই সময় মানুষের গাদাগাদি ছিল। কয়েকজনকে দেখা যায় ইমার্জেন্সি হ্যামার (জরুরি হাতুড়ি) ব্যবহার করে ট্রেনের জানালা ভেঙে ফেলেছেন। মূলত পর্যাপ্ত বাতাস প্রবেশের জন্য তারা দ্রুত জানালা ভেঙে ফেলেন।

চীনের নিজস্ব যোগাযোগমাধ্যম উইবোতে প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে, অজ্ঞান অবস্থায় এক নারী ট্রেনের ভেতর পড়ে আছেন।

সূত্র: আলজাজিরা

Most Popular

Recent Comments