Friday, June 21, 2024
Homeআইটিচোখের চাপ কমাতে হোয়াটসঅ্যাপে নতুন ফিচার 

চোখের চাপ কমাতে হোয়াটসঅ্যাপে নতুন ফিচার 

বিশ্বের জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ আপডেটে আসছে বিশেষ ফিচার। ধারণা করা হচ্ছে সাইডবার রি-ডিজাইন করা হবে এবং সঙ্গে আসবে ডার্কার কালার স্কিম। মূলত ব্যবহারকারীদের চোখের উপর চাপ কমাতেই এই ডার্কার স্কিম ব্যবহার করা হবে। পাশাপাশি অ্যাপের ডিজাইনে আনা হবে দৃষ্টি নন্দন পরিবর্তন।

তবে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার মালিকানাধীন হোয়াটসঅ্যাপ কোনো ভাবেই এই পরিষেবায় তার গ্রাহকদের জন্য ‘ডার্ক মোড’ আনছে না, কারণ এটি ইতোমধ্যেই রয়েছে  ওয়েব বা অ্যাপে। তার পরিবর্তে এই আপডেটে একটি নতুন কালার স্কিম নিয়ে আসতে চলেছে। 

জানা গেছে, এই ডার্ক কালার স্কিম নিয়েই আপাতত পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছে মেটা। এই ফিচারটি এখনই ব্যবহারকারীদের জন্য চালু করে দেওয়া হয়নি। এমন কি বিটা টেস্টারদের জন্যও নয়। আপাতত এই আপডেট নিয়ে কাজ করছে সংস্থাটি। তবে ধারণা করা হচ্ছে, খুব দ্রুতই এই ফিচার বিটা টেস্টারদের জন্য আপডেট করা হবে।

সংস্থার দাবি, এই ফিচার আপডেট হলে ওয়েব সংস্করণটির ব্যবহার আরো দৃষ্টিনন্দন হয়ে উঠবে। সব থেকে বড় বিষয় হলো, ‘কম আলোর পরিবেশে বিশেষ সহায়ক হতে পারে; #111b20 থেকে #12181c-তে রূপান্তর একটি সূক্ষ্ম অথচ প্রভাবশালী পরিবর্তন আনবে, যা ইন্টারফেসটিকে আরো মনোরম করে তুলবে এবং চোখের উপর চাপ কমিয়ে দেবে।

পাশাপাশি মেটার মালিকানাধীন সংস্থাটির দাবি, ‘আমাদের মতে, ডার্ক থিমের জন্য নতুন কালার স্কিম শুধুমাত্র ভিজ্যুয়াল আবেদনই বাড়াবে তা নয়, বরং নতুন ডিজাইনের জন্য ব্যবহারকারীদের ক্রমবর্ধমান আকাঙ্ক্ষাও পূরণ করবে। আমরা বিশ্বাস করি যে এই সংযোজন সেই সব ব্যবহারকারীর পছন্দ পূরণ করবে যারা একটি ইন্টারফেসে নতুন ডিজাইন চাইছেন।’

হোয়াটসঅ্যাপ সম্প্রতি অ্যান্ড্রয়েড অ্যাপের জন্য কিছু পরিবর্তন নিয়ে এসেছে, তারই সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে এগুলো। যেমন নিচের বার এবং ডার্ক মোডে নতুন কালার স্কিম ইত্যাদি। তবে সকল শ্রেণির গ্রাহক কবে এই ফিচার ব্যবহার করতে পারবেন তা এখনও নিশ্চিত নয়।

Most Popular

Recent Comments