Monday, June 24, 2024
Homeজাতীয়ছদ্মবেশে তেজগাঁও রেজিস্ট্রেশন অফিসে গিয়ে দালালের খপ্পরে দুদক

ছদ্মবেশে তেজগাঁও রেজিস্ট্রেশন অফিসে গিয়ে দালালের খপ্পরে দুদক

তেজগাঁও রেজিস্ট্রেশন কমপ্লেক্সে সাধারণ নাগরিকের ছদ্মবেশে জমির দলিলের নকল তুলতে গিয়ে দালালদের দৌরাত্ম্য দেখতে পেল দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ সময় কাজ করে দেওয়ার নামে দালালরা ভিন্ন ভিন্ন পরিমাণ ফি দাবি করে বসে। মূলত একজন দলিল লেখকের বিরুদ্ধে ঘুষ বাণিজ্যসহ কয়েকটি সুনির্দিষ্ট অনিয়মের অভিযোগে বুধবার (২৭ ডিসেম্বর) দুদকের প্রধান কার্যালয় থেকে এনফোর্সমেন্ট টিম অভিযানে যায়।
বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) দুদকের উপপরিচালক (জনসংযোগ) মো. আকতারুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

দুদক জানায়, রাজধানীর তেজগাঁও রেজিস্ট্রেশন কমপ্লেক্সে দলিল লেখকের বিরুদ্ধে দুর্নীতি, অনিয়ম, টাকার বিনিময়ে জমির শ্রেণি পরিবর্তন, ঘুষ বাণিজ্যসহ বিভিন্ন বিষয়ের পরিপ্রেক্ষিতে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে টিম জানতে পারে ওই কমপ্লেক্সের পাশেই অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তি একটি ব্যক্তিগত চেম্বার নিয়ে বসেন। এনফোর্সমেন্ট টিম তার নামে গাড়ির মালিকানার তথ্যের সত্যতা পায়।

একই সময়ে এনফোর্সমেন্ট টিম সাধারণ নাগরিকের ছদ্মবেশে একটি জমির দলিলের নকল তুলতে গেলে সেখানে বিভিন্ন দালালদের দৌরাত্ম্য দেখতে পায় এবং কাজ করে দেওয়ার নামে ভিন্ন ভিন্ন পরিমাণ ফি দাবি করা হয়। পরে এনফোর্সমেন্ট টিম জেলা রেজিস্ট্রারকে দালাল ও দলিল লেখকদের দৌরাত্ম্যের বিষয়ে পদক্ষেপ নেওয়ার জন্য পরামর্শ দেয়। আইনি পদক্ষেপ নেওয়ার জন্য অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে প্রতিবেদন কমিশনে জমা দেওয়া হবে বলে জানা গেছে।

একইদিন পটুয়াখালী আঞ্চলিক পাসপোর্ট অফিসেও সাধারণ সেবাপ্রত্যাশী হিসাবে অভিযান চালিয়েও দালালের উপস্থিতি পেয়েছে দুদক। পাসপোর্ট অফিসের কর্মকর্তা-কর্মচারীদের বিভিন্ন অভিযোগের পরিপ্রেক্ষিতে দুদকের পটুয়াখালী অফিস অভিযান পরিচালনা করা হয়। টিম সেবাগ্রহীতারা সেবা প্রাপ্তিতে কোনো রকম হয়রানির শিকার হচ্ছে কি-না তা পর্যবেক্ষণে পাসপোর্ট অফিসের বাইরে কিছু দোকানে সেবাপ্রত্যাশী হিসেবে উপস্থিত হলে দুইজন দালালের মুখোমুখি হয়। দুদক টিম দালাল চক্রের উপস্থিতির বিষয়ে অফিস প্রধানকে সতর্ক থাকার জন্য নির্দেশনা দেয় বলে জানা গেছে।

আরএম/জেডএস

Most Popular

Recent Comments