Thursday, June 13, 2024
Homeজাতীয়ছায়ানটে শেষ হলো শুদ্ধসংগীত উৎসব

ছায়ানটে শেষ হলো শুদ্ধসংগীত উৎসব

ছায়ানট আয়োজিত দুদিনব্যাপী শুদ্ধসংগীত উৎসব শেষ হয়েছে গতকাল। সংগীতের গভীরতাসন্ধানী শ্রোতাদের জন্য এ ছিল বিশেষ এক আয়োজন।

উৎসব শুরু হয় বৃহস্পতিবার। সংগীতগুণী নীরদ বরণ বড়ুয়ার নামে এবারের উৎসবটি উৎসর্গ করা হয়।

গতকাল ছুটির দিনে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলে দ্বিতীয় অধিবেশন। শুরুতেই মঞ্চে আসেন ছায়ানটের শিল্পীরা। অসিত দে পরিচালিত কণ্ঠসংগীতে উপস্থাপিত হয় রাগ ভৈরব। এরপর আহীর ভৈরব রাগে আপন পরিবেশনা উপস্থাপন করেন স্বপ্না সাহা। শেখর মন্ডলের কণ্ঠের আশ্রয়ে পরিবেশিত হয় রাগ টোড়ী। অন্তরা ভট্টাচার্য শুনিয়েছেন রাগ বিলাসখানি টোড়ী। শুদ্ধ সারং রাগাশ্রিত বাঁশির সুরে শ্রোতার মন মজিয়েছেন মৃত্যুঞ্জয় দাস।

সন্ধ্যায় ছায়ানটের বৃন্দসংগীতের মাধ্যমে তৃতীয় অধিবেশনের সূচনা হয়। পরিবেশনাটির পরিচালনায় ছিলেন অসিত দে। পুরিয়া ধানেশ্রী রাগের আশ্রয়ে কণ্ঠসংগীত পরিবেশন করেন প্রতীক রোজারিও। মারবা রাগে ভর করে গান শুনিয়েছেন শোভন মজুমদার। মো. মিনহাজুল হাসানের কণ্ঠসংগীতে উপস্থাপিত হয়েছে রাগ ইমন। ভূপালী রাগে গান গেয়েছেন লায়েকা বশীর। সেতারের স্নিগ্ধ সুরে শ্রোতার মন ভিজিয়েছেন এবাদুল হক সৈকত। মো. আলাউদ্দীন মিয়ার পরিচালনায় ছায়ানটের শিল্পীরা সুর ছড়িয়েছেন বেহালার বাদনে। মাঝরাতে তবলার বোলে সংগীতাসরটিতে উদ্দীপনার আবহ মেলে ধরেছেন তবলচি অঞ্জন সরকার।

বেহাগ রাগে কণ্ঠসংগীত পরিবেশন করেছেন রিফাত আহমেদ। জয়জয়ন্তী রাগের আশ্রয়ে পরিবেশনা উপস্থাপন করেন বিটু শীল। রাগেশ্রী রাগের আশ্রয়ে গান গেয়েছেন অভিজিৎ কুন্ডু । এ ছাড়াও কণ্ঠসংগীত পরিবেশন করেন রেজোয়ান আলী, মাহিয়ান কবীর জোয়ার্দ্দার ও অসিত দে। যোগকোষ রাগনির্ভর সেতারের বাদন শুনিয়েছেন নিশিথ দে।

এনএফ

Most Popular

Recent Comments