Friday, January 27, 2023
Homeজাতীয়জাতীয় মানবাধিকার কমিশনে নতুন চেয়ারম্যান

জাতীয় মানবাধিকার কমিশনে নতুন চেয়ারম্যান

জাতীয় মানবাধিকার কমিশনে নতুন চেয়ারম্যান নিয়োগ দিয়েছে সরকার। এ পদে নিয়োগ পেয়েছেন সাবেক সচিব কামাল উদ্দিন আহমেদ। বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) রাতে এ নিয়োগের প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ।

‘জাতীয় মানবাধিকার কমিশন আইন, ২০০৯’ এর বিধান অনুযায়ী রাষ্ট্রপতি তাকে এ পদে নিয়োগ দিয়েছেন। একইসঙ্গে জাতীয় মানবাধিকার কমিশনের একজন সার্বক্ষণিক সদস্য ও পাঁচজন অবৈতনিক সদস্য নিয়োগ দেওয়া হয়েছে।

কমিশনের সার্বক্ষণিক সদস্য নিয়োগ পেয়েছেন সাবেক সচিব সেলিম রেজা। অবৈতনিক সদস্য পদে নিয়োগপ্রাপ্তরা হলেন, সাবেক সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ আমিনুল ইসলাম, খাগড়াছড়ির চেম্বার অব কমার্সের সভাপতি কংজরী চৌধুরী, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য বিশ্বজিৎ চন্দ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের অধ্যাপক তানিয়া হক এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট কাওসার আহমেদ।

অন্যদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত সচিব (পিএস)-১ পদে নিয়োগ পেয়েছেন যুগ্ম-সচিব মনিরা বেগম। বিসিএস প্রশাসন ক্যাডার ২০ ব্যাচের কর্মকর্তা মনিরা বেগম প্রধানমন্ত্রীর একান্ত সচিব-২ পদে দায়িত্ব পালন করছিলেন। এছাড়া প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক (যুগ্ম-সচিব) আল মামুন মুর্শেদকে প্রধানমন্ত্রীর একান্ত সচিব-২ পদে নিয়োগ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার রাতে তাদের দুজনকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। প্রজ্ঞাপন অনুযায়ী, প্রধানমন্ত্রী যতদিন প্রধানমন্ত্রীর পদ অলংকৃত করবেন বা প্রধানমন্ত্রী এই দুই কর্মকর্তাকে তার একান্ত সচিব পদে বহাল রাখার অভিপ্রায় পোষণ করবেন ততদিন এ নিয়োগ আদেশ কার্যকর থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments