Wednesday, June 19, 2024
Homeরাজনীতিজাপার নারী আসনে ফের মনোনয়ন পাচ্ছেন শেরিফা কাদের ও সালমা

জাপার নারী আসনে ফের মনোনয়ন পাচ্ছেন শেরিফা কাদের ও সালমা

আগামী ফেব্রুয়ারিতে দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের তফসিল ঘোষণা হওয়ার কথা রয়েছে। এ সংসদে ১১টি আসনের বিপরীতে দুটি আসনে মনোনয়ন দিতে পারবে জাতীয় পার্টি (জাপা)। পার্টির একাধিক সূত্রের বরাতে জানা গেছে, সংরক্ষিত দুটি আসন থেকে এবারও মনোনয়ন পেতে যাচ্ছেন পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের স্ত্রী শেরিফা কাদের ও দলের কো-চেয়ারম্যান সালমা ইসলাম। একাদশ সংসদে জাপার সংরক্ষিত আসনে তারা দুজন সংসদ সদস্য ছিলেন। অবশ্য সদ্য সমাপ্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সরাসরি ভোটে অংশ নিয়ে পরাজিত হন দুজনেই।

জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইন অনুযায়ী, সাধারণ নির্বাচনে জয়ী দল বা জোটগুলোর মধ্যে ৫০টি সংরক্ষিত আসন আনুপাতিক হারে বণ্টন করা হয়। সাধারণভাবে প্রতি ছয়টি আসনের বিপরীতে কোনো দল বা জোট একটি সংরক্ষিত আসন পেয়ে থাকে।

জাপা সূত্রে জানা গেছে, পার্টি থেকে সংরক্ষিত আসনে সংসদ সদস্য হতে জোর চেষ্টা চালান সাবেক তিন সংরক্ষিত আসনের সংসদ সদস্য পার্টির কো-চেয়ারম্যান এ বি এম রুহুল আমিন হাওলাদারের স্ত্রী নাসরিন জাহান রতনা, কো-চেয়ারম্যান অ্যাডভোকেট সালমা ইসলাম ও চেয়ারম্যানের উপদেষ্টা অধ্যক্ষ রওশন আরা মান্নান। কিন্তু এবারের সংসদে জাপার সংরক্ষিত আসন কম থাকায় পার্টির চেয়ারম্যানের স্ত্রী শেরিফা কাদের ও কো-চেয়ারম্যান সালমা ইসলামকে মনোনয়ন দেওয়ার বিষয়টি চূড়ান্ত করা হয়েছে।

জাপার কো-চেয়ারম্যান সালমা ইসলাম ঢাকা পোস্টকে বলেন, আমার অভিজ্ঞতা বিবেচনায় নিয়ে দল থেকে যদি আমাকে সংরক্ষিত আসনে মনোনয়ন দেয়, তাহলে আমি কাজ করব। দেশ ও জাতির স্বার্থে রাজনীতি করব।

পার্টির চেয়ারম্যানের স্ত্রী শেরিফা কাদের ঢাকা পোস্টকে বলেন, এ বিষয়ে আমি কিছু জানি না। এটা একা সিদ্ধান্ত নেওয়ার বিষয় নয়। দলের বৈঠকে ঠিক হবে কারা সংরক্ষিত আসনে মনোনয়ন পাবেন।

দ্বাদশ জাতীয় সংসদে আওয়ামী লীগের পরে ৬২টি আসনে জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। তারা একজোট হলে পাবেন ১০টি সংরক্ষিত নারী আসন।

অন্যদিকে, দলীয় মনোনয়ন না পাওয়ার বিষয়টি নিশ্চিত হয়ে সংরক্ষিত নারী আসন থেকে সংসদ সদস্য হতে বিজয়ী স্বতন্ত্র প্রার্থীদের সঙ্গে যোগাযোগ শুরু করছেন জাপার কয়েকজন নারীনেত্রী— এমন তথ্যও জানা গেছে।

গত একাদশ জাতীয় সংসদে জাপার সংরক্ষিত আসনে সংসদ সদস্য ছিলেন এমন একজন নাম না প্রকাশের শর্তে ঢাকা পোস্টকে বলেন, আমাকে এবার দল থেকে মনোনয়ন দেবে না। তাই আমি স্বতন্ত্রের কোটায় সংরক্ষিত আসনে মনোনয়ন পাওয়ার চেষ্টা করছি।

একাদশ জাতীয় সংসদে জাপার সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য অধ্যক্ষ রওশন আরা মান্নান ঢাকা পোস্টকে বলেন, এবার তো দল মাত্র দুটি সংরক্ষিত আসন পাবে। সেখানে কাকে রেখে কাকে মনোনয়ন দেবে জানি না।

Most Popular

Recent Comments