Friday, September 30, 2022
Homeজামালপুরজামালপুরের দ্বিতীয় নারী ডিসি শ্রাবস্তী রায়

জামালপুরের দ্বিতীয় নারী ডিসি শ্রাবস্তী রায়

স্টাফ রিপোর্টার:

জামালপুরের নতুন ডিসি (জেলা প্রশাসক) হিসেবে নিয়োগ পেয়েছেন কক্সবাজার জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শ্রাবস্তী রায়। জেলার ইতিহাসে তিনি দ্বিতীয় নারী ডিসি হিসেবে কর্মস্থলে যোগ দেবেন।

বৃহস্পতিবার (১৯ মে) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাঠ প্রশাসন-২ শাখার উপসচিব কে.এম আল-আমীন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে শ্রাবস্তী রায় (১৫৭৬৬) সহ একই পদমর্যাদার ৪ জন বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তাকে দেশের বিভিন্ন জেলায় জেলা প্রশাসক পদে পদায়ন করা হয়। এর মধ্যে কক্সবাজার জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শ্রাবস্তী রায়কে জামালপুরের জেলা প্রশাসক (ডিসি) পদে নিয়োগ দেওয়া হয়।

এই জেলার ডিসি ছিলেন মুর্শেদা জামান। জেলা গঠিত হবার পর ৪৩ বছরের মধ্যে তিনিই জামালপুরে প্রথম নারী ডিসি হিসেবে যোগদান করেন। তিনি জামালপুরে যোগদানের আগে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব ছিলেন। জেলায় নতুন ডিসি নিয়োগ দেওয়ায় মুর্শেদা জামানকে বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব হিসেবে বদলি করা হয়েছে। তিনি ২০২১ সালের ৭ মার্চ কর্মস্থলে যোগ দিয়েছিলেন।

দ্বিতীয় নারী জেলা প্রশাসক (ডিসি) পদে নিয়োগ পাওয়া শ্রাবস্তী রায় গত ৬ এপ্রিল কক্সবাজার জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কার্যভার গ্রহণ করেন। এর আগে তিনি কক্সবাজার জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তার অতিরিক্ত দায়িত্বে ছিলেন।

এর আগে শ্রাবস্তী রায় কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক (ডিডিএলজি) হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার আগে তিনি চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয়ে স্থানীয় সরকার বিভাগের পরিচালক ছিলেন।

শ্রাবস্তী রায় বিসিএস (প্রশাসন) ২৪ তম ব্যাচের একজন কৃতি সদস্য। তাঁর স্বামী জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা IOM এর স্বনামধন্য একজন চিকিৎসক। শ্রাবস্তী রায়ের নিজের বাড়ি রাঙ্গামাটি জেলায়।

উল্লেখ্য, ১৯৭৮ সালের ২৬ ডিসেম্বর দেশের ২০তম জেলা হিসেবে মর্যাদা লাভ করে জামালপুর। জেলার প্রথম জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেছেন নূরুল ইসলাম।

এছাড়া শ্রাবস্তী রায় হচ্ছেন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মধ্যে প্রথম নারী ডিসি। তিনি চাকমা সম্প্রদায়ের। তার জন্মস্থান রাঙ্গামাটিতে। এর আগে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী থেকে একাধিক পুরুষ কর্মকর্তা ডিসি হিসেবে নিয়োগ পেয়েছেন বলে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments