Thursday, September 23, 2021
Home জামালপুর জামালপুরের নতুন ডিসি মুর্শেদা জামান

জামালপুরের নতুন ডিসি মুর্শেদা জামান

নিজস্ব প্রতিবেদকঃ

জনপ্রশাসন মন্ত্রণালয় দেশের ৯টি জেলায় নতুন জেলা প্রশাসকের (ডিসি) নিয়োগাদেশ জারি করেছে বৃহস্পতিবার। এর মধ্যে জামালপুরে নতুন ডিসি হিসেবে নিয়োগ পেয়েছেন মুর্শেদা জামান। জামালপুর জেলা গঠিত হওয়ার পর প্রায় ৪৩ বছরের মধ্যে তিনিই হবেন প্রথম নারী ডিসি। একই আদেশে জামালপুরের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হককে ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ জেলা প্রশাসক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, মোহাম্মদ এনামুল হক ২০১৯ সালের ২৬ আগস্ট জামালপুর জেলা প্রশাসক হিসেবে যোগদান করেন। তিনি এখানে যোগদানের সময় থেকে মাত্র এক বছর পাঁচ মাস সময়ের মধ্যে জেলায় চলমান বিভিন্ন উন্নয়ন প্রকল্প সুষ্ঠুভাবে বাস্তবায়ন ও তদারকি এবং প্রশাসনিক কাজে অভূতপূর্ব শৃঙ্খলা ফিরিয়ে আনাসহ একজন জনবান্ধব প্রশাসক হিসেবে সমাদৃত হন। জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগাদেশ অনুযায়ী তিনি ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ জেলা প্রশাসক হিসেবে যোগদান করবেন। একই আদেশে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব মুর্শেদা জামানকে জামালপুরের নতুন জেলা প্রশাসক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

জামালপুর জেলা গঠিত হওয়ার সময় ১৯৭৮ সালে জামালপুরের প্রথম জেলা প্রশাসক নিয়োগ পান মো. নূরুল ইসলাম। এরপর দীর্ঘ প্রায় ৪৩ বছরের মধ্যে বিদায়ী জেলা প্রশাসকসহ জামালপুর জেলায় ২৫ জন জেলা প্রশাসক দায়িত্ব পালন করলেও কোনো নারী জেলা প্রশাসক নিয়োগ পাননি। ফলে মুর্শেদা জামানই হতে যাচ্ছেন জামালপুর জেলার প্রথম নারী ডিসি।

প্রশাসন ক্যাডারের চৌকস কর্মকর্তা জামালপুরের বর্তমান জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ এনামুল হককে ময়মনসিংহের নতুন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। ময়মনসিংহের নয়া জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক ২০০৩ সালের ৩১ মে ২১তম বিসিএস ক্যাডারের সরকারি কর্মকর্তা হিসেবে চাকরিতে যোগ দেন। তিনি কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়া উপজেলার শশীদল গ্রামের মোহাম্মদ আব্দুস সামাদ ও মোসাম্মৎ ফিরোজা বেগম দম্পতির সন্তান। জামালপুর জেলা প্রশাসক হিসেবে যোগদানের পূর্বে তিনি পরিকল্পনা মন্ত্রীর একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মোহাম্মদ এনামুল হক সহকারী কমিশনার হিসেবে কুড়িগ্রাম এবং রাজশাহী জেলায়, প্রথম শ্রেনীর ম্যাজিস্ট্রেট হিসেবে বান্দরবান পার্বত্য জেলায়, সহকারী কমিশনার (ভূমি) হিসেবে চট্রগ্রামের বাঁশখালী উপজেলায়, উপজেলা নির্বাহী অফিসার হিসেবে চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলা ও রাজশাহী জেলার দূর্গাপুর উপজেলায় এবং অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে ফেনী জেলায় কাজ করেছেন। এছাড়া প্রজেক্ট ম্যানেজার হিসেবে বাংলাদেশে চলমান মেগা প্রকল্পগুলোর মধ্যে অন্যতম মেট্রোরেল প্রকল্পে কাজ করেছেন । তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফর্মেশন (এটুআই) প্রকল্পে প্রায় আড়াই বছর ই-সার্ভিস স্পেশালিস্ট হিসেবে কাজ করেছেন। এ সময়ে তিনি ভূমি সেবা আধুনিকায়ন এবং ডিজিটালাইজেশনের সাথে সম্পৃক্ত ছিলেন। তিনি সফলতার সাথে ভূমি তথ্য ও সেবা কাঠামো, ই-মিউটেশন,আরএস-কে, সিস্টেম এবং উত্তরাধিকার ক্যালকুলেটর তৈরি করেছেন। উত্তরাধিকার ক্যালকুলেটরটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেছেন। এই সফটওয়ারগুলির প্রত্যেকটিই বর্তমানে ভূমিসেবা প্রদানের ক্ষেত্রে সফলতার সাথে সারা দেশে ব্যবহৃত হচ্ছে।

মোহাম্মদ এনামুল হক জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিষয়ে প্রথম শ্রেনীতে প্রথম স্থান অধিকার করে বিএসসি এবং প্রথম শ্রেনীসহ এমএসসি ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি যুক্তরাজ্যের গ্রীনউইচ বিশ্ববিদ্যালয় থেকে Distinctionmn Environmental Conservation বিষয়ে দ্বিতীয় মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তিনি টেকসই ইউনিয়ন ডিজিটাল সেন্টার, আইসিটি ভিত্তিক সেবা প্রদান, ই-সেবা প্রদানকে পৃষ্ঠপোষকতাসহ বিভিন্ন ধরনের ইনোভেশনের জন্য জেলা ও বিভাগীয় পর্যায়ে যথাক্রমে ২০১৫ ও ২০১৬ সালে পরপর ২ বার শ্রেষ্ঠ কর্মকর্তা নির্বাচিত হন। এছাড়া জনসেবায় (Public Service) গুরুত্বপূর্ণ অবদান রাখার স্বীকৃতিস্বরুপ বাংলাদেশ সরকার তাকে দুইবার (২০১৬ এবং ২০১৮ সালে) জনপ্রশাসন পদক প্রদান করেন। তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, ভারত, ফিলিপাইন, সিঙ্গাপুর, মালয়েশিয়া, মিশর, সংযুক্ত আরব আমিরাত, কাতার, তুরস্ক ইত্যাদি দেশে উচ্চতর প্রশিক্ষণ, সেমিনার, কনফারেন্স এবং এক্সপোজার ভিজিটে অংশগ্রহণ করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

ময়মনসিংহে লোডশেডিং দেড়শ’ মেগাওয়াট : নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে মতবিনিময়

মো. নজরুল ইসলাম, ময়মনসিংহ : দীর্ঘদিন পর লকডাউন তুলে নেয়ার পর ময়মনসিংহের ব্যবসা প্রতিষ্ঠান খোলা হলেও প্রতিদিন অসংখ্য বার...

ডিজিটালাইজেশনের বড় চ্যালেঞ্জ হচ্ছে সচেতনতার অভাব: মোস্তাফা জব্বার

ময়মনসিংহ ব্যুরো : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটালাইজেশনের বড় চ্যালেঞ্জ হচ্ছে সচেতনতার অভাব।জনগণকে ডিজিটাল প্রযুক্তির...

সরিষাবাড়ীতে নিখাই গ্রামে গণপাঠাগার উদ্বোধন

আসমাউল আসিফ: জামালপুরের সরিষাবাড়ীতে ‘মুজিব বর্ষের অঙ্গীকার, গ্রামে গ্রামে পাঠাগার’ এই শ্লোগানে সুর সম্রাট আব্বাস উদ্দিনের স্মৃতি বিজড়িত নিখাই...

সংক্রমন বেড়ে গেলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে: শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি

আসমাউল আসিফ: শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি এমপি বলেছেন, গত বছরের মার্চ মাস থেকে করোনা সংক্রমনের কারনে পাঠদান বন্ধ ছিল,...

Recent Comments