Friday, January 27, 2023
Homeজামালপুরজামালপুরের মাদারগঞ্জে ৪ দিনব্যাপী নাট্যোৎসব শুরু

জামালপুরের মাদারগঞ্জে ৪ দিনব্যাপী নাট্যোৎসব শুরু

নিজস্ব সংবাদদাতা: জামালপুরে বাংলাদেশ গ্রাম থিয়েটারের ৪০ বছর পূর্তি উপলক্ষ্যে ৪ দিনব্যাপী নাট্যোৎসব শুরু হয়েছে। বৃহস্পতিবার রাতে জামালপুরের মাদারগঞ্জ উপজেলার মোসলেমাবাদে এই নাট্যোৎসবের উদ্বোধন করা হয়।
“হাতের মুঠোয় হাজার বছর, আমরা চলেছি সামনে” এই প্রতিপাদ্য নিয়ে মাদারগঞ্জ উপজেলার স্থানীয় নাট্যদল চারণ থিয়েটার চার দিনব্যাপী নাট্যোৎসবের আয়োজন করেছে। উদ্বোধনী অনুষ্ঠানে গুনারিতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান সাজুর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন মাদারগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান গীতিকবি ওবায়দুর রহমান বেলাল। এছাড়াও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. লুৎফর রহমান, নাট্যকার সালাম সাকলাইন, নাট্যকার আসাদুল্লাহ ফারাজী, চারণ থিয়েটারের সভাপতি সাখাওয়াত হোসেন, সাধারণ সম্পাদক নুর মোহাম্মদ সিদ্দিকী লেনিনসহ অন্যান্যরা বক্তব্য রাখেন। এ সময় বক্তারা বলেন, জাতির যে কোন সংকটকালে গ্রাম থিয়েটার যে অবদান রেখেছে আমাদের রাজনৈতিক নেতৃবৃন্দ সেই অবদান রাখতে পারেনি, রাজনীতিকে সামনের দিকে এগিয়ে নিয়ে গেছে থিয়েটার। নাটকের মাধ্যমে সমাজিক জীবনের নানা অসংগতি সবার সামনে তুলে ধরা যায়। শুধু শহরে নয় প্রত্যন্ত গ্রামেও ছড়িয়ে দিতে হবে নাট্যচর্চা। পরে নাট্যোৎসবের প্রথম দিন সালাম সাকলাইন রচিত ও সাখাওয়াত হোসেন নির্দেশিত চারণ থিয়েটারের পরিবেশনায় মঞ্চস্থ্য হয় নাটক “সেনের খিলের তালুকদার”।
উল্লেখ্য, নাট্যোৎসবের দ্বিতীয় দিন শুক্রবার আসাদুল্লাহ ফারাজীর রচনা ও নির্দেশনায় শহীদ সমর থিয়েটার মঞ্চস্থ্য করবে “সোহাগী বাঈদানীর ঘাট”, তৃতীয় দিন শনিবার ফাহিম মালেক ইভানের নির্দেশনায় থিয়েটার অঙ্গন জামালপুর মঞ্চস্থ্য করবে মলিয়েরের কমেডি নাটক “গিটঠু” এবং উৎসবের শেষ দিন রবিবার পল্লী কবি জসিম উদ্দীন রচিত “নকশী কাঁথার মাঠ” পরিবেশন করবে ময়মনসিংহের একাডেমী অফ ফাইন আর্টস। প্রতিদিন রাত ৮টায় একই মঞ্চে সবগুলো নাটক মঞ্চস্থ হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments