Thursday, July 29, 2021
Home জামালপুর জামালপুরে আরো ৭৭৫ পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর উপহার ‘পাকা ঘর’

জামালপুরে আরো ৭৭৫ পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর উপহার ‘পাকা ঘর’

হাফিজুর রহমান:

জেলায় ভূমিহীন ও গৃহহীন (২য় পর্যায়) ৭৭৫টি পরিবারকে ০২ শতাংশ জমিসহ ঘরের মালিকানা হস্তান্তরের জন্য সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে জামালপুর জেলা প্রশাসন। বৃহস্পতিবার (১৭ জুন) বিকেল সাড়ে চারটার দিকে জামালপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

এসময় জেলা প্রশাসক মুর্শেদা জামান বলেন, ‘মুজিব শতবর্ষে একজন লোকও গৃহহীন থাকবে না’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে আশ্রয়ণ-২ প্রকল্প, প্রধানমন্ত্রীর কার্যালয় সারাদেশে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান কার্যক্রম গ্রহণ করেছে। তারই ধারাবাহিকতায় ১ম পর্যায়ে মাননীয় প্রধানমন্ত্রী চলতি বছরের ২৩ জানুয়ারি সারাদেশে ৬৯ হাজার ৯০৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ ঘর বরাদ্দ প্রদান কার্যক্রম উদ্বোধন করেন।

সারাদেশের ন্যায় জামালপুর জেলায় ১ম পর্যায়ে ১ হাজার ৪৭৮টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হয়েছে।

তিনি আরও বলেন, আগামী ২০ জুন মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২য় পর্যায়ের এ কার্যক্রম উদ্বোধন করবেন। এ কার্যক্রমে জামালপুর জেলার ০৭টি উপজেলার ৭৭৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে গৃহ প্রদান করা হবে। এর মধ্যে জামালপুর সদর উপজেলায় ১৭০ টি, সরিষাবাড়ী ২৫টি, মাদারগঞ্জ ৫০টি, মেলান্দহ ১৮০টি, ইসলামপুর ২০০টি, দেওয়ানগঞ্জ ১০০টি ও বকশীগঞ্জ উপজেলায় ৫০টি।

সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক বলেন, আমরা দুই ক্যাটাগরিতে ঘর দিচ্ছি। যাদের ভূমি ও ঘর দুটিই নেই। আর যাদের জমি আছে কিন্তু থাকার ঘর নেই। যাদের ভূমি ও ঘর দুটিই নেই এমন পরিবার বাছাই করে অগ্রাধিকার তালিকা তৈরি করা হয়েছে। এর মধ্যে ১ম পর্যায়ে সরকারিভাবে ১ হাজার ৪৭৮ জনকে ঘর বুঝিয়ে দেওয়া হয়েছে। ২য় পর্যায়ে ৭৭৫ জনকে উদ্বোধনের পর পরই বুঝিয়ে দেয়া হবে। জমি আছে ঘর নেই এমন পরিবারের তালিকা তৈরি করেছি। কার্যক্রম এখনো শুরু হয়নি।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ রফিকুল ইসলাম বলেন, যে ঘরগুলো দেওয়া হচ্ছে সেগুলোতে ২টি বেডরুম, ১টি রান্না ঘর, বারান্দা, বাথরুম। এছাড়া প্রতিটি ঘরে বিদ্যুৎ সংযোগ ও পানির সুব্যবস্থার জন্য টিউবওয়েল বসানোর কাজ চলমান রয়েছে। ১ম পর্যায়ে একটি ঘর নির্মাণকাজ সম্পন্ন করতে ১ লাখ ৭১ হাজার টাকা খরচ হয়েছে। দ্বিতীয় পর্যায়ের জন্য ১ লাখ ৯০ হাজার টাকা প্রতিটি ঘরের জন্য খরচ হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন উপপরিচালক, স্থানীয় সরকার মোহাম্মদ কবির উদ্দীন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোকলেছুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছাঃ নাসরীন পারভীন, উপজেলা নির্বাহী অফিসার (সদর) লিটুস লরেন্স চিরান, উপজেলা নির্বাহী অফিসার (সরিষাবাড়ী) শিহাব উদ্দিন আহমেদ, সহকারী কমিশনার (এলএ শাখা) মাহমুদা বেগম সহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

প্রেস কনফারেন্সে প্রকল্পের জেলার বিভিন্ন দিক উল্লেখ করে বক্তব্য রাখেন দৈনিক আজকের জামালপুর এর সম্পাদক এম.এ জলিল। এছাড়া জামালপুর জেলা প্রেস ক্লাবের সভাপতি এডভোকেট ইউসুফ আলী, বিটিভি’র জেলা প্রতিনিধি মোস্তফা বাবুল, এসএ টিভির জেলা প্রতিনিধি ফজলে এলাহি মাকাম, এনটিভির জেলা প্রতিনিধি আসমাউল আসিফ প্রশ্নোউত্তর পর্বে অংশ নেন। এতে জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

জামালপুরে ভ্রাম্যমান আদালতের অভিযান : জরিমানা আদায়

এম.এ.রফিক: করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত লকডাউনের নির্দেশনা না মানায় জামালপুর সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নে গতকাল মঙ্গলবার ভ্রাম্যমান আদালতের...

জামালপুর পৌর মেয়রের নির্দেশে ভেঙে দেওয়া হলো নিম্নমানের প্যালাসাইডিং

নিজস্ব সংবাদদাতা: জামালপুর পৌরসভার একটি প্যালাসাইডিং এর নির্মাণ কাজ নিম্নমানের হওয়ায় পৌর মেয়রের নির্দেশে তা ভেঙে গুড়িয়ে দিয়েছে পৌর...

জামালপুরে আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের ২৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

নিজস্ব প্রতিনিধি: নানা কর্মসূচির মধ্য দিয়ে জামালপুরে পালিত হয়েছে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ২৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী।এ উপলক্ষে মঙ্গলবার...

বকশীগঞ্জে লকডাউনের পঞ্চম দিনে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ১৪ মামলা

বকশীগঞ্জ প্রতিনিধি: বকশীগঞ্জে সরকার ঘোষিত কঠোর লকডাউনের পঞ্চম দিনে বিধিনিষেধ মানাতে তৎপর উপজেলা প্রশাসন। মঙ্গলবার সরকারি আদেশ অমান্য করে...

Recent Comments