Wednesday, June 29, 2022
Homeজামালপুরজামালপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে ছাদ বাগান

জামালপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে ছাদ বাগান

জামালপুরের জেলা প্রশাসকের উদ্যোগে প্রতিটি বাড়ি ও অফিসের আঙ্গিনা, পতিত জায়গায় বাগান তৈরির জন্য সকলকে আহবান জানিয়েছেন। সেই লক্ষে জেলা প্রশাসক কার্যালয়ের ছাদ বাগানে বিভিন্ন ফুল, ফলজসহ বিভিন্ন ধরনের সবজি চাষ করা হচ্ছে।

জামালপুর জেলা প্রশাসকের কার্যালয়ের ছাদের খোলা জায়গায় ২২প্রজাতির বিভিন্ন ফুল, ফল, ঔষধিসহ প্রায় ৩ হাজার গাছ লাগিয়ে পরিবেশরে সুন্দর্য ফিরেয়ে এনেছেন। সেই সাথে ছাদকে করেছে সবুজায়ন ও উন্মক্ত অক্সিজেন, বাগান জুড়ে ফুলে ফলে ভরা অপূরুপ দৃশ্য। ছাদ বাগানে দাড়ালে মানুষের হৃদয় মুগ্ধ স্নিগ্ধতার ঢেউ খাবে।

জেলা প্রশাসকের প্রকৃত উদ্দেশ্য জেলার সকল সরকারি বেসরকারি দপ্তরের পতিত জায়গায় অথবা ছাদের খালি জায়গায় বাগান করার আহবান। যাতে পরিবেশের উপর দুষণ চাপ কমে আসবে, স্বাভাবিক সুন্দর নির্মল পরিবেশ সৃষ্টি হবে। এরই ধারাবাহিকতায় জেলা প্রশাসক মোর্শেদা জামান গাছ লাগানোর প্রতি বিশেষ নজর দিয়ে কাজ করে যাচ্ছে।

স্থানীয়রা জানান, জামালপুর জেলা প্রশাসকের কার্যালয়ের ছাদ বাগান দেখে আমরা মুগ্ধ, এ যেন একখন্ড মনমুগ্ধকর সবুজায়ন। বিশাল ছাদের যেদিকেই তাকানো যায় শুধু ফুলে ফলে ভরা অপূরুপ দৃশ্য। যা দেখলে যে কোন লোকেরই মনকাড়বে। এ দৃশ্যটি দেখে আমরাও অনেকেই বাড়ির ছাদে এই বাগান করেছি, আবার অনেকেই চিন্তা করছি দ্রুত সময়ের মধ্যেই বাগান করার।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)মোখলেছুর রহমান জানান, দীর্ঘ দিনযাবত এই ছাদ অব্যবহারযোগ্য ছিল., সেটিকে জেলা প্রশাসকের চেষ্টায় ছাদ বাগান করার মাধ্যমে বিভিন্ন গাছ লাগানো হয়েছে। এখান থেকে বেশ কিছু সবজি, ফল মানুষ খেতে পারবে। পাশাপাশি সারা দিন অফিস শেষে ক্লান্তি দূর করার জন্য নির্মল সবুজ পরিবেশ বেষ্টিত বাগানের সৌন্দর্য উপভোগ করা যাবে, যা হৃদয়কে চাঙ্গা রাখবে।

জেলা প্রশাসক মুর্শেদা জামান জানিয়েছেন, মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশনা অনুযায়ী আমরা প্রতিবছর গাছ লাগানোর জন্য প্রচার প্রচারণার মাধ্যমে সাধারন মানুষদের উৎসাহিত করে থাকি। তারই ধারাবাহিকতায় জেলা প্রশাসকের কার্যালয়ে ছাদ বাগান করা হয়েছে। যা প্রতিটি সরকারি অফিসে এই বাগান করার আহবান জানিয়েছেন। সেই সাথে জামালপুর বাসীকে প্রতি ইঞ্চি খালি জায়গায় বাগান করার অনুরোধ জানান।

দিন দিন ক্রমবর্ধমান মানুষের সংখ্যা বৃদ্ধির সাথে সাথে জায়গায় সল্পতা দেখা দিয়েছে, সে কারনে বিকল্প ভাবে ছাদ বাগানের প্রতি জেলা প্রশাসক গুরুত্ব দিচ্ছে যাচ্ছেন বলেও জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments