Thursday, December 8, 2022
Homeজামালপুরজামালপুরে তীব্র নদী ভাঙন, হুমকির মুখে সানন্দবাড়ী সেতু

জামালপুরে তীব্র নদী ভাঙন, হুমকির মুখে সানন্দবাড়ী সেতু

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার চর আম খাওয়া ইউনিয়নের সানন্দবাড়ী লম্বাপাড়া গ্রামে জিঞ্জিরাম নদীতে তীব্র ভাঙন শুরু হয়েছে। নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে বসতবাড়ী ও ফসলি জমি।

গত ৪৮ ঘণ্টায় ২০টিরও বেশি বসতঘর নদীতে বিলীন হয়ে গেছে। আরও অর্ধশত বাড়ি ভাঙনের মুখে।

হুমকিতে রয়েছে প্রায় ৫০ কোটি টাকা ব্যয়ে নির্মিত জিঞ্জিরাম নদীর উপর নির্মিত সানন্দবাড়ী সেতু। ইতোমধ্যে ৫০ মিটার ধসে গেছে সেতু রক্ষা বাঁধ। এমনটি চলতে থাকলে খুব কম সময়ের ক্ষতিগ্রস্ত হবে সেতুটি। সেতু এবং বাঁধটি রক্ষণাবেক্ষণ করে জামালপুর সড়ক ও জনপথ বিভাগ।

স্থানীয় সড়ক ও জনপথ বিভাগ এবং পানি উন্নয়ন বোর্ড একে অপরের ফাইল চালাচালিতে নদী ভাঙন রোধে ব্যবস্থা নেওয়া হচ্ছে না। ফলে চরম হুমকির মুখে রয়েছে ব্রিজটি। স্থানীয়রা গাছের ডালপালা ফেলে ভাঙন রোধে চেষ্টা করলেও নিয়ন্ত্রণ হচ্ছে না ভাঙনের।

এ বিষয়ে স্থানীয় চরআমখাওয়া ইউনিয়ন চেয়ারম্যান জিয়াউল হক জানান, আমরা এলাকার মানুষকে নিয়ে গাছের ডালপালা, বাঁশ দিয়ে ভাঙন রোধে চেষ্টা করছি। কিন্তু নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না। ভাঙন বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর যোগাযোগ করার চেষ্টা করা হলেও এখন পর্যন্ত কোনো কার্যকরী পদক্ষেপ নেওয়া হয়নি।

দেওয়ানগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুন্নাহার শেফা জানান, ভাঙন রোধে ব্যবস্থা নেওয়ার জন্য সড়ক ও জনপথ বিভাগসহ পানি উন্নয়ন বোর্ডে নির্দেশনা দেওয়া হয়েছে, খুব কম সময়ের মধ্যে এরা ব্যবস্থা নেবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments