Sunday, June 26, 2022
Homeজামালপুরজামালপুরে দেশের সবচেয়ে বড় শেখ হাসিনা সোলার পার্ক

জামালপুরে দেশের সবচেয়ে বড় শেখ হাসিনা সোলার পার্ক

স্টাফ রিপোর্টার:


জামালপুরের মাদারগঞ্জ উপজেলার যমুনা নদীর পাড়ে প্রায় ৭শ একর জমির উপর দেশের সবচেয়ে বড় ২০০ মেগাওয়াট শেখ হাসিনা সোলার পার্ক নির্মাণ করা হবে। রোববার দুপুরে জামালপুর জেলা প্রশাসকের সভাকক্ষে প্রকল্পের জন্য প্রায় ৭শ একর অকৃষি খাস জমি দীর্ঘমেয়াদী চুক্তিপত্র বন্দোবস্ত প্রদান ও দলিল হস্তান্তর করা হয়েছে। নবায়নযোগ্য জ্বালানি প্রসারে মাদারগঞ্জের জোরখালি ইউনিয়নের কাইজার চর মৌজায় ‘শেখ হাসিনা সোলার পার্ক স্থাপনের জন্য আরপিসিএল- এর প্রস্তাবিত ১০০ মেগাওয়াট গ্রিড টাইপ সোলার বিদ্যুৎ কেন্দ্র ছাড়াও বিআর পাওয়ার জোন লিমিটেডের ১০০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে যৌথভাবে ২০০ মেগাওয়াট চুক্তিপত্র স্বাক্ষর সম্পন্ন হয়। অন্ষ্ঠুানে মহামান্য রাষ্ট্রপ্রতির পক্ষে জামালপুরের জেলা প্রশাসক মুর্শেদা জামান এবং বিআর পাওয়ার জোন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোঃ ফখরুজ্জামান ও রুরাল পাওয়ার কোম্পানি লিঃ এর পক্ষে প্রাণতোষ চন্দ সাহা নিজ নিজ চুক্তিপত্র স্বাক্ষর করেন।

প্রকল্প পরিচালক মোঃ ফেরদৌস রহমান সাংবাদিকদের বলেন, জামালপুরে যমুনা নদীর পাড়ে দেশের সবচেয়ে বড় সোলার কেন্দ্র স্থাপন করা হচ্ছে। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে প্রায় ৩ হাজার কোটি টাকা। এরমধ্যে ভারত সরকার ঋণ হিসেবে দেবে ১ হাজার ১১২ কোটি টাকা। ২৫ বছর মেয়াদী প্রকল্পটি বাস্তবায়ন করা হলে দেশের বিদ্যুতের চাহিদা অনেকাংশে পূরণ হবে। ৬ শ ৭৪ একর অকৃষি খাস জমিতে এটা নির্মাণ হচ্ছে। প্রকল্প এলাকার ক্ষতিগ্রস্ত ১৮০টি পরিবারকে পুনর্বাসনও করা হবে। চলতি বছরের জুলাই মাস থেকে প্রকল্পস্থানে নিরাপত্তা বেস্টনী নির্মাণের কাজ শুরু করা হবে।

এদিকে প্রকল্পের জন্য প্রায় ৭শ একর অকৃষি খাস জমি দীর্ঘমেয়াদী চুক্তিপত্র বন্দোবস্ত প্রদান ও দলিল হস্তান্তর হবার সংবাদে মাদারগঞ্জ উপজেলাবাসী আনন্দিত। অনেকে উচ্ছাস প্রকাশ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জানানোর পাশাপাশি বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপির নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেন । তিনি উদ্যোগ না নিলে দেশের সবচেয়ে বড় ২০০ মেগাওয়াট শেখ হাসিনা সোলার পার্ক নির্মাণ হতো কিনা সন্দেহ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments