Saturday, February 4, 2023
Homeজামালপুরজামালপুরে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার

জামালপুরে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার

নিজস্ব প্রতিনিধি: বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি, দক্ষতা উন্নয়ন ও অভিবাসী ব্যক্তিদের অধিকতর কল্যাণ ও নিরাপদ অভিবাসনের লক্ষ্যে ১২ জানুয়ারি জামালপুরে অনুষ্ঠিত হয় নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক শ্রাবস্তী রায়।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোকলেছুর রহমান। সেমিনারে ধারণাপত্র উপস্থাপন করেন জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের সহকারী পরিচালক ইকরামুন নাহার।

সেমিনারে অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিটুস লরেন্স চিরান, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা, জামালপুর কারিগরি ও প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ হারুন আল মামুন, উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, সাংবাদিক সাযযাদ আনসারী, ফজলে এলাহী মাকাম, কেন্দুয়া ইউপি চেয়ারম্যান মো. সাইফুল ইসলাম খান সোহেল, জেলা ব্র্যাক সমন্বয়কারী মনির হোসেন খান প্রমুখ।

জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয় সূত্রে জানা যায়, ২০২১ সালে ৫ হাজার এবং ২০২২ সালের ১৫ ডিসেম্বর পর্যন্ত ২২ হাজার ১৪৪ জন লোককে বৈধভাবে বিদেশে পাঠানো হয়েছে।

সেমিনার সূত্রে জানা যায়, বিশ্ব শ্রমবাজারে চাহিদার ভিত্তিতে কর্মদক্ষ জনশক্তি সৃষ্টি করা, বিভিন্ন দেশের ভাষাজ্ঞান আহরণ, লাগসই ও কারিগরি প্রশিক্ষণের ব্যবস্থা করা, অভিবাসী কর্মীদের সর্বোত্তম সুরক্ষা ও কল্যাণ নিশ্চিত করাসসহ নানমুখী কার্যক্রম পরিচালনার জন্য জেলা পর্যায়ে সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান কাজ করছে।

আলোচকরা মানব পাচার ও ভুয়া রিক্রুটিং এজেন্সির কবল থেকে রক্ষা পাওয়ার জন্য বিদেশ গমনেচ্ছুক ব্যক্তিদের সচেতন হওয়ার আহ্বান জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments