Tuesday, May 21, 2024
Homeজামালপুরজামালপুরে প্রজনন স্বাস্থ্য বিষয়ক সমাবেশ

জামালপুরে প্রজনন স্বাস্থ্য বিষয়ক সমাবেশ

নিজস্ব সংবাদদাতা : স্বাস্থ্যবান প্রজন্ম এবং আগামীদিনে সুস্থ মা জাতিকে উপহার দেয়ার লক্ষে জামালপুর সদর উপজেলার শরিফপুর উচ্চবিদ্যালয় মাঠে মঙ্গলবার মাসিক ব্যবস্থাপনা, প্রজনন স্বাস্থ্য এবং ব্যক্তিগত স্বাস্থ্যসেবা বিষয়ক এক সমাবেশ অনুষ্ঠিত হয়। এর আগে একই স্থানে বাল্যবিয়ে বিরোধী এক মনোজ্ঞ বিতর্ক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
শরিফ উচ্চবিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি আলতাফ হোসেন লেবুর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান বিন্দু, সদর উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের সহায়ক মাসুদ রানা, উন্নয়ন সংঘ জামালপুর এরিয়া প্রোগ্রামের সিডিও আফরোজা বেগম প্রমুখ। সভায় ১৫০ ছাত্রী, ২০ জন শিক্ষক এবং ৩০ জন অভিভাবক অংশ নেন। সমাবেশে মেয়েদের মাসিককালীন পরিস্কার, পরিচ্ছন্নতা, যতœ এবং মা, বাবা, বড় বোনদের সচেতনতা ও দেখভাল করার গুরুত্ব নিয়ে আলোচনা করা হয়। বয়ঃসন্ধিকালের সময়টা অত্যন্ত সতর্কতা অবলম্বন করা জরুরী। পাশাপাশি প্রজনন স্বাস্থ্যসেবা সম্পর্কে বর্তমান প্রজন্মকে ধারণায়ন এবং জ্ঞান ও এসংক্রান্ত তথ্য কিশোরীরা জানতে পারলে স্বাস্থ্যঝুঁকি মোকাবেলা করা সম্ভব। ছেলে, মেয়ে উভয়কেই প্রজনন স্বাস্থ্য বিষয়ে সচেতন থাকা বাঞ্ছনীয় বলে সভায় বক্তারা উল্লেখ করেন। অপরদিকে ব্যক্তিগত পরিস্কার, পরিচ্ছন্নতা অধিকাংশ রোগবালাই থেকে রক্ষা করে। দিনব্যপী অনুষ্ঠানে উপস্থিত থেকে সবাই সক্রীয় অংশগ্রহণের পাশাপাশি অনুষ্ঠান উপভোগ করে। বিশেষ করে বাল্যবিয়ে বিরোধী মনোজ্ঞ বিতর্ক অনুষ্ঠান উপভোগ্য হয়ে উঠে। একই অনুষ্ঠান সোমবার জামালপুর পৌরসভার মুন মেমোরিয়াল উচ্চবিদ্যালয়ে অনুষ্ঠিত হয়।
উল্লেখ ওয়ার্ল্ড ভিশন ও উন্নয়ন সংঘের মাধ্যমে বাস্তবায়নাধীন জামালপুর এরিয়া প্রোগ্রামের আওতায় এ ধরণের জাগরণমূলক কার্যক্রম বাস্তবায়ন হচ্ছে।

Most Popular

Recent Comments