Tuesday, February 27, 2024
Homeজামালপুরজামালপুরে প্রতিবন্ধী দিবস পালিত

জামালপুরে প্রতিবন্ধী দিবস পালিত

নিজস্ব সংবাদদাতা : ‘প্রতিবন্ধী ব্যক্তিদের সাথে সম্মিলিত অংশগ্রহণ, নিশ্চিত করবে এসডিজি অর্জন’ এ প্রতিপাদ্যের আলোকে রবিবার জামালপুরে ৩২তম আন্তর্জাতিক এবং ২৫তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকাল ১০টায় শহরে শোভাযাত্রা শেষে চালাপাড়ায় সুইড ভবনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক রাজু আহমেদ।
আলোচনা সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন সিভিল সার্জনের প্রতিনিধি ডাঃ কাউছারা, পুলিশ সুপারের প্রতিনিধি পুলিশ পরিদর্শক মোহাম্মদ সোহেল রানা, উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, সুইড জামালপুরের নির্বাহী সচিব অজয় কুমার পাল, জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা ইশরাকী ফাতেমা, সরকারি শিশু পরিবারের উপতত্ত্বাবধায়ক শিরিনা বেগম, সমাজসেবা কর্মকর্তা (নিবন্ধন) ইকবাল হোসেন, তরঙ্গ মহিলা কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক শামীমা খান, প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক সীমা রানী প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন শহর সমাজসেবা কর্মকর্তা ফারুক মিয়া। ইশারা ভাষায় প্রতিটি বক্তব্য প্রকাশ করেন বাক ও প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক রিনা বেগম।
জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয় মূল অনুষ্ঠান। আলোচনা সভার শুরুতে অস্ট্রেলিয়ান নাগরিক হাত,পাবিহীন শারীরিক প্রতিবন্ধী ব্যক্তি রিক এর জীবনযুদ্ধে জয়ী হবার সফলগাঁথা প্রদর্শন করা হয়। এতে গোটা সভাস্থল জুড়ে এক আবেগঘন পরিবেশ তৈরি হয়। আলোচনা সভা শেষে প্রতিবন্ধী শিশু, কিশোররা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। অপরদিকে উন্নয়ন সংঘের জেসমিন প্রকল্পের উদ্যোগে ইসলামপুর ও দেওয়ানগঞ্জে এবং ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে জামালপুর সদর উপজেলার লক্ষিরচরে যথাযোগ্য মর্যদার সাথে দিবসটি পালন করা হয়।

Most Popular

Recent Comments