Friday, December 3, 2021
Home জামালপুর জামালপুরে ব্রহ্মপুত্র রক্ষায় বালুমহাল ব্যাবস্থাপনায় চ্যালেঞ্জ ও করণীয় বিষয়ে সনাক-টিআইবি’র সভা

জামালপুরে ব্রহ্মপুত্র রক্ষায় বালুমহাল ব্যাবস্থাপনায় চ্যালেঞ্জ ও করণীয় বিষয়ে সনাক-টিআইবি’র সভা

স্টাফ রিপোর্টার:

ব্রহ্মপুত্র রক্ষায় বালুমহাল ব্যবস্থাপনায় সমন্বিত উদ্যোগের ভূমিকাকে গুরুত্ব দিয়ে জামালপুরে পালিত হলো বিশ্ব খরা ও মরুকরণ প্রতিরোধ দিবস। ১৭ জুন ২০২১ তারিখ শনিবার বিকেল ৩:৩০ ঘটিকায় ট্রান্সপারেন্সী ইন্টারনেশনাল বাংলাদেশ ও সচেতন নাগরিক কমিটি (সনাক), জামালপুর এর উদ্যোগে অনলাইন মিটিং প্লাটফর্ম গুগল মিট-এর মাধ্যমে “ব্রহ্মপুত্র রক্ষায় বালুমহাল ব্যবস্থাপনায় চেলেঞ্জ ও করণীয়” শীর্ষক এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।

সনাক সভাপতি অজয় কুমার পাল এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সনাক জামালপুর এর জলবায়ূ অর্থায়নে সুশাসন বিষয়ক উপ-কমিটির আহবায়ক মনোয়ারা খানম। টিআইবি এরিয়া কো-অর্ডিনেটর মো: আরিফ হোসেন এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জামালপুর ক্যাব এর সাধারণ সম্পাদক সাজ্জাত হুসেন, তরঙ্গ নারী উন্নয়ন সমিতির নির্বহী প্রধাণ শামীমা খান, পরিবেশকর্মী জাহাঙ্গীর সেলিম, জামালপুর জেলা প্রেসক্লাবের সভাপতি ও পরিবেশ বাচাঁও জামালপুর এর সাধারণ সম্পাদক এড. ইউসুফ আলী প্রমূখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, মরুকরন যেভাবে বিশ্বব্যাপী মাথাব্যাথার কারণ, তেমনি জামালপুর জেলার জন্যও উদ্বেগের যথেষ্ঠ কারণ রয়েছে। নদ-নদীগুলোতে নব্যতা কমে যাওয়ায় ড্রেজিং-এর উদ্যোগ নেয়া হয়েছে, আবার ড্রেজিং-এর মাধ্যমে অবৈধ বালু উত্তোলনের ফলে নদীর আশেপাশের অবকাঠামো, বসতবাড়ি, রাস্তা-ঘাট, সেতু ফসলি জমি ইত্যাদিকে হুমকির মুখে ফেলছে। এ ছাড়াও বালু উত্তোলনকে কেন্দ্র করে প্রতিনিয়তই নানা রকম অপরাধী চক্র সংগঠিত হচ্ছে ও সামাজিক সম্প্রীতি বিনষ্ট হচ্ছে। সভায় সনাক সদস্য মেহেদী মাহমুদ খান শুভ্র সনাক জামালপুরের পক্ষে ব্রহ্মপুত্র রক্ষায় বালুমহাল ব্যবস্থাপনায় ১১ দফা সুপারিশ পেশ করেন।

১। সাধারণ জনগনের সুবিথার্থে বালুমহাল ইজারা সংক্রান্ত সকল তথ্য জেলা তথ্য বাতায়নে হালনাগাদ রাখা। ২। সরকারীভাবে স্বীকৃত বালুমহাল নির্দিষ্ট সীমানা দিয়ে চিহ্নিত করা , ৩। সরকারীভাবে স্বীকৃত বালুমহালে ইজারা সংক্রান্ত তথ্যাদি একনজরে দেখার জন্য বালুমহাল সীমানার মধ্যে তথ্য বোর্ড স্থাপনের উদ্যোগ নেয়া, ৪। অবৈধ বালুমহাল চিহ্নিত করে সেখান থেকে বালু উত্তোলন বন্ধে জেলা প্রশাসনের পক্ষ থেকে গণবিজ্ঞপ্তি জারি করা । ৫। অবৈধ বালুমহাল ও বালু উত্তোলন বন্ধে প্রশাসনের পক্ষ থেকে নিয়মিতভাবে মোবাইল কোর্ট পরিচালনা করা এ সংক্রান্ত তথ্যাদি তথ্য বাতায়নে হালনাগাদ করা, ৬। অবৈধভাবে বালু উত্তোলনের ফলে ব্রীজ, রাস্তা-ঘাট, বাজার, ফসলি জমি হুমকির মুখে পরে এমন অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে কঠোর ও দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা, ৭। অবৈধভাবে উত্তোলিত বালু ভ্রাম্যমান আদালতে জব্দ করার পর নিলামে বিক্রয়ের ক্ষেত্রে অভিযুক্ত ব্যাক্তির কাছে পুনরায় বিক্রয় না করা বা অভিযুক্ত ব্যক্তি যাতে না কিনতে পারে সে দিকে দৃষ্টি রাখা, ৮। বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ (২০১০ সনের ৬২ নং আইন ) প্রশাসনের মাধ্যমে সঠিকভাবে কার্যকর করা, ৯। ব্রহ্মপুত্রের ইতিহাস তুলে ধরে জামালপুর জেলায় এ নদের গুরুত্ব তুলে ধরে বিভিন্ন ধরণের প্রচার-প্রচারণা করা, ১০। ব্রহ্মপুত্র নদের দুই পাড়ের বেহাত জায়গা অবৈধ দখলদারের হাত থেকে মুক্ত করার উদ্যোগ গ্রহণ করা, ১১। খরা ও মরুকরণ রোধে নদীর দুই ধারে বনায়ন কর্মসূচির উদ্যোগ গ্রহণ করা।

সনাক সভাপতি অজয় কুমার পাল বলেন, নদীর নাব্যতা রোধ করার জন্য বালু উত্তোলনের প্রয়োজন যেমন রয়েছে, তেমনি অতিরিক্ত ও অবৈধভাবে বালু উত্তোলন করলে তা বিভিন্ন ধরণের ঝুঁকির সৃষ্টি করতে পারে। জামালপুর জেলায় বিভিন্ন সময় বালু উত্তোলনকে কেন্দ্র করে অনিয়ম লক্ষ্য করা গিয়েছে। এ ক্ষেত্রে সনাকের প্রস্তাবিত সুপারিশমালা দেয়া হয়েছে তা প্রশাসনের সাথে শেয়ার করা হবে। প্রস্তাবিত সুপারিশমালা বাস্তবায়ন করতে পারলে তা বালু উত্তোলন কেন্দ্রিক অনিয়ম কমিয়ে আনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

রাস্তায় নেমে গাড়ি ভাঙা ছাত্রদের কাজ নয়: প্রধানমন্ত্রী

আ.জা. ডেক্স: প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরে যাওয়ার আহবান জানিয়ে বলেছেন, যানবাহন ভাঙচুর করা তাদের কাজ নয়।...

৯৯৯ নম্বরে ফোনে ধর্ষণের অভিযোগে মাদ্রাসা শিক্ষক গ্রেপ্তার

আ.জা. ডেক্স: জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯ এ ফোন করে মাদ্রাসাছাত্রীর করা ধর্ষণের অভিযোগে এক মাদ্রাসা শিক্ষককে আটক...

লাইসেন্সের মেয়াদ নেই, পুলিশ সদস্যকে ৫ হাজার টাকা জরিমানা

আ.জা. ডেক্স: নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর রামপুরায় অবস্থান নেওয়া শিক্ষার্থীদের তোপের মুখে ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ না থাকায় এক...

রামপুরায় ছাত্র নিহতের ঘটনা বিএনপি-জামায়াতের অপকর্ম কি না, প্রশ্ন কাদেরের

আ.জা. ডেক্স: রাজধানীর রামপুরায় বাসের চাপায় শিক্ষার্থী নিহতের ঘটনা বিএনপি- জামায়াতের অতীত সহিংস অপকর্মের পুনরাবৃত্তি কিনা তা খতিয়ে...

Recent Comments