Friday, January 27, 2023
Homeজাতীয়জামালপুর ও রংপুরে হবে পল্লী উন্নয়ন একাডেমি

জামালপুর ও রংপুরে হবে পল্লী উন্নয়ন একাডেমি

জামালপুর এবং রংপুরে হবে দুটি পল্লী উন্নয়ন একাডেমি। এর মধ্যে জামালপুরে হবে শেখ হাসিনা পল্লী উন্নয়ন একাডেমি। আর রংপুরে হবে শেখ রাসেল পল্লী উন্নয়ন একাডেমি। এজন্য দুটি আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ দুই আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, পূর্বাঞ্চলের গ্রামীণ জনগোষ্ঠীর টেকসই জীবনযাত্রার মানোন্নয়নে শেখ হাসিনা পল্লী উন্নয়ন একাডেমি, জামালপুর আইন, ২০২২ অনুমোদিত হয়েছে। এই আইনে মোট ২২টি ধারা রয়েছে। এ একাডেমি ২১ সদস্যবিশিষ্ট বোর্ডের অধীনে থেকে কাজ করবে। বোর্ডের চেয়ারম্যান (পদাধিকার বলে) হবেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের দায়িত্বে নিয়োজিত মন্ত্রী বা প্রতিমন্ত্রী। আর মহাপরিচালক হবেন একজন যুগ্ম-সচিব বা তার উপরের পদমর্যাদার সরকারি কর্মকর্তা।

তিনি বলেন, এটির একাডেমিক গবেষণা পরিচালনা সরকারের অনুমোদনক্রমে দেশি-বিদেশি, আন্তর্জাতিক গবেষণা শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ কর্মসূচি গ্রহণ, পল্লী উন্নয়ন সংক্রান্ত বিষয়ে মাস্টার্স ডিগ্রি, ডিপ্লোমা, গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স প্রবর্তন করতে পারবে। অন্যান্য আইনের মত বেশ কিছু বিধি প্রণয়নের ক্ষমতা দিয়ে এটি আজকে মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে।

রংপুরে শেখ রাসেল পল্লী উন্নয়ন একাডেমি করতে আরেকটি আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

এ প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব বলেন, শেখ রাসেল পল্লী উন্নয়ন একাডেমী, রংপুর আইন, ২০২২’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন হয়েছে। এটিও ঠিক আগের মতই। এই আইনে মোট ২২টি ধারা রয়েছে। এটিও ২১ সদস্যবিশিষ্ট বোর্ডের মাধ্যমে পরিচালিত হবে এবং বিভিন্ন গবেষণা কার্যক্রম এবং গ্রাজুয়েশন, পোস্ট গ্রাজুয়েশন ডিগ্রি প্রদান করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments