Thursday, July 18, 2024
Homeজাতীয়জুলাইয়ে ব্রাজিল সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী

জুলাইয়ে ব্রাজিল সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী

চলতি বছরের জুলাইয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা লাতিন আমেরিকার দেশ ব্রাজিল সফর করতে পারেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

রোববার (৭ এপ্রিল) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন ঢাকা সফররত ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর ব্রাজিল সফরের তথ্য জানান হাছান মাহমুদ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা প্রধানমন্ত্রীর সফর নিয়ে আলোচনা করেছি। প্রধানমন্ত্রীর ব্রাজিল সফরের জন্য প্রেসিডেন্ট লুলার পক্ষ থেকে আমন্ত্রণপত্র রয়েছে। জুলাইতে প্রধানমন্ত্রী ব্রাজিল সফর করতে পারেন।

dhakapost

প্রেসিডেন্ট লুলা ডি সিলভার পক্ষ থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রীর জন্য ব্রাজিল সফরের আমন্ত্রণপত্র নিয়ে এসেছেন জানিয়ে ভিয়েরা বলেন, প্রেসিডেন্ট লুলার পক্ষ থেকে আমি প্রধানমন্ত্রীর জন্য ব্যক্তিগত এক চিঠি (সফরের আমন্ত্রণপত্র) নিয়ে এসেছি। আমি কাল (সোমবার) তার সঙ্গে দেখা করে এটা হস্তান্তর করব। আমি আশা করছি, উনি শিগগরিই ব্রাজিল সফর করবেন।

দুই দিনের সফরে রোববার সকালে ঢাকায় আসেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী। স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশের আত্মপ্রকাশের পর এই প্রথম কোনো ব্রাজিলিয়ান পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় এলেন। বিমানবন্দরে ভিয়েরাসহ তার সঙ্গে থাকা বড় একটি প্রতিনিধি দলকে স্বাগত জানান পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। এরপর ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর পাশাপাশি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন ভিয়েরা।

পরে রাজধানীর একটি হোটেলে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর সঙ্গে বৈঠক করেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী। পরে তিনি রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় পররাষ্ট্রমন্ত্রীর ড. হাছানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন। বৈঠক শেষে দুই মন্ত্রী কারিগরি সহযোগিতা সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর করেন।

ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী সোমবার (৮ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এদিন তিনি ঢাকা ছেড়ে যাবেন।

Most Popular

Recent Comments