Monday, March 4, 2024
Homeরাজনীতিডলি-হিরো-মাহিসহ ১০০ জনের শুনানি চলবে সারাদিন

ডলি-হিরো-মাহিসহ ১০০ জনের শুনানি চলবে সারাদিন

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তাদের দেওয়া সিদ্ধান্তের বিরুদ্ধে করা প্রার্থীদের আপিল আবেদনের শুনানি চলবে আগামী পাঁচদিন।

রোববার (১০ ডিসেম্বর) প্রথম দিনে শিল্পী ডলি সায়ন্তনী, হিরো আলম, মাহি বি চৌধুরী, আনোয়ার হোসেনসহ ১০০ জনের শুনানি করবে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন ভবনের অডিটরিয়ামে প্রতিদিন সকাল ১০টা থেকে এই কার্যক্রম চলবে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে পুরো কমিশন প্রার্থীদের আপিল আবেদন শুনবেন এবং রায় দেবেন।

ডলি সায়ন্তীর ক্রেডিট কার্ডের বিল খেলাপ, হিরো আলমে স্বাক্ষর সমস্যা, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আনোয়ার হোসেনেে এক শতাংশ ভোটারের সমর্থনে গড়মিল এবং মাহি বি চৌধুরী গ্যারেন্টার হিসেবে ঋণ খেলাপজনিত কারণে প্রার্থিতা পাননি। এছাড়া অন্যরাও এ সকল কারণেই মনোয়নপত্রে বৈধতা পাননি। তবে এদের মধ্যে বেশির ভাগই স্বতন্ত্র প্রার্থী এবং তাদের মধ্যে আবার এক শতাংশ ভোটারের সমর্থনসূচক স্বাক্ষর জনিত সমস্যায় বেশির ভাগ মনোনয়নপত্র বাতিল হয়েছে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, ৩০০ আসনে মনোনয়নপত্র দাখিল হয়েছিল দুই হাজার ৭১৬টি। এর মধ্যে বাছাইয়ের সময় রিটার্নিং কর্মকর্তারা বাতিল করেছেন ৭৩১টি, যা মোট দাখিলকৃত মনোনয়নপত্রের ২৬ দশমিক ৯২ শতাংশ বা ২৭ শতাংশ। আর বৈধ হয়েছে এক হাজার ৯৮৫টি মনোনয়নপত্র, যা দাখিলকৃত মনোনয়নপত্রের ৭৩ দশমিক ০৮ শতাংশ বা ৭৩ শতাংশ।

ইসি সচিব মো. জাহাংগীর আলম জানিয়েছেন, শনিবার শেষদিন পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ৫৬১টি আপিল আবেদন জমা পড়েছে। আর ১০ থেকে ১৫ ডিসেম্বর শুনানি আপিল আবেদনগুলো নিষ্পত্তি করবে নির্বাচন কমিশন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

Most Popular

Recent Comments