Friday, February 3, 2023
Homeখেলাধুলাডাবল সেঞ্চুরিতে ইতিহাস গড়লেন গিল

ডাবল সেঞ্চুরিতে ইতিহাস গড়লেন গিল

ব্যাট থামছেই না শুভমন গিলের। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে পেয়েছিলেন সেঞ্চুরির দেখা। এবার নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে খেললেন তার চেয়েও বড় ইনিংস, বিশেষ ইনিংস। অসাধারণ এক ডাবল সেঞ্চুরিতে নিউজিল্যান্ডকে আমন্ত্রণ জানালেন ডানহাতি এ ওপেনার। 

হায়দরাবাদে বুধবার টস জিতে ব্যাটিংয়ে নামে ভারত। রোহিত শর্মার সঙ্গে গিলের ওপেনিং জুটি দারুণ হলেও এরপর বেশি সময় টিকতে পারেননি কেউই। একমাত্র ব্যতিক্রম গিল। একপ্রান্ত আগলে রেখে খেললেন ম্যাচের শেষ ওভার পর্যন্ত। ১৪৯ বলের এই ইনিংসে ১৯ চার ও ৯ ছক্কায় ২০৮ রান করেছেন ডানহাতি এ ব্যাটার। আর তাতে ৩৪৯ রানের সংগ্রহ পেয়ে যায় ভারত। 

অসাধারণ এই বিরাট কোহলির অনবদ্য এক রেকর্ড ভেঙেছেন কোহলি। ওয়ানডেতে ১০০০ রান করতে কোহলি ২৪টি ইনিংস খেলেছিলেন। এবার ১৯টি ইনিংসেই সে রেকর্ড ভেঙে ফেললেন গিল। আজ ছুঁয়েছেন হাজার রানের মাইলফলক।

রোহিত শর্মা এবং বিরাট কোহলিকে অল্প রানে হারিয়ে ভারতীয় দলকে যখন একটু নড়বড়ে লাগছিল, তখন ভরসা হয়ে উঠলেন শুভমন। কেন ইশান কিশানকে মিডল অর্ডারে নামিয়ে ওপেনার হিসাবে শুভমনকেই ভাবছে দল, সেটাও বুঝিয়ে দিলেন তিনি। তরুণ ওপেনার ছাড়া ভারতের আর কোনো ব্যাটার সে ভাবে রান পাননি। 

রোহিত ৩৪ রান করে সাজঘরে ফেরেন। বিরাট করেন ৮ রান। নিজের শেষ ম্যাচে ডাবল সেঞ্চুরি করা কিষান চার নম্বরে ব্যাট করতে নেমে ৫ রান করেন। সূর্যকুমার যাদব শুরুটা ভাল করেছিলেন। দ্রুত রান তুলছিলেন। কিন্তু ৩১ রান করে আউট হয়ে যান তিনি। বিতর্কিত ভাবে আউট হয়ে সাজঘরে ফিরে গিয়েছেন হার্দিক পান্ডিয়া। 

কিউই বোলারদের দুইবার সুযোগ দিয়েছিলেন গিল। তবে সেই সুযোগ নিতে পারেনি নিউজিল্যান্ড। আর তাতেই বিধ্বংসী এক ইনিংস খেলে ফেলেন গিল।

সবচেয়ে কম বয়সে ডাবল সেঞ্চুরির রেকর্ডে ইষান কিষানকে ছাড়িয়ে গেলেন। গত মাসে বাংলাদেশের বিপক্ষে ২৪ বছর ১৪৫ দিনে দুইশ করে যে রেকর্ড গড়েছিলেন কিষান। এবার ২৩ বছর ১৩২ দিন বয়সে ২০০ করে গিল এখন ওয়ানডের সর্বকনিষ্ঠ ডাবল সেঞ্চুরিয়ান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments