Thursday, December 8, 2022
Homeঅর্থনীতিডিএসই থেকে ৫০০ কোটি টাকা চায় আইসিবি

ডিএসই থেকে ৫০০ কোটি টাকা চায় আইসিবি

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কাছ থেকে ৫০০ কোটি টাকার মেয়াদি আমানত চায় সরকারি প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। অব্যাহত দরপতন ঠেকানোর লক্ষ্যে মঙ্গলবার (১৭ মে) পুঁজিবাজারের স্থিতিশীলতার জন্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও আইসিবির মধ্যে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়।

আইসিবির বোর্ড রুমে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ। এতে বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান, নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম, সহকারী পরিচালক দেলোয়ার হোসেন এবং আইসিবির পক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক আবুল হোসেন, উপ-ব্যবস্থাপনা পরিচালক কামাল হোসেন গাজী, আইসিবির সাবসিডিয়ারি কোম্পানিগুলোর প্রধান নির্বাহী কর্মকর্তারা এবং মহাব্যবস্থাপকরাসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভায় শেষে সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, পুঁজিবাজারের চলমান অস্থিরতায় সহযোগিতা করার জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কাছে ৫০০ কোটি টাকার মেয়াদি আমানত চেয়ে চিঠি দিয়েছে বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। তবে এই প্রতিষ্ঠানটি এরইমধ্যে অন্যান্য ব্যাংকের কাছ থেকে নেওয়া ঋণ ও আমানত মেয়াদ শেষে পরিশোধের ক্ষেত্রে সমস্যায় জড়িয়ে পড়েছে। যে কারণে অর্থ ফেরতের পরিবর্তে নবায়নের চেষ্টা করছে।

সভায় বিদ্যমান পরিস্থিতিতে পুঁজিবাজারে স্থিতিশীলতা রক্ষার্থে আইসিবি কয়েকটি বিষয় বিএসইসির প্রতিনিধিদের অবহিত করেন। এর মধ্যে রয়েছে—

১। ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড থেকে ইতোমধ্যে প্রাপ্ত এবং ভবিষ্যতে প্রাপ্ত অর্থ সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগের মাধ্যমে পুঁজিবাজারে সাপোর্ট অব্যাহত রাখা হবে।

২। আগামী কয়েকদিন আইসিবি ও আইসিবির সাবসিডিয়ারি প্রতিষ্ঠানগুলোর ক্ষুদ্র বিনিয়োগকারী এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সিকিউরিটিজ বিক্রি নিরুৎসাহিত করার উদ্যোগ গ্রহণ করা হবে।

৩। ডিএসইর কাছ থেকে ৫০০ কোটি টাকার মেয়াদি আমানত দেওয়ার অনুরোধ জানিয়ে আইসিবি চিঠি দিয়েছে।

৪। আইসিবির কাছে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সংরক্ষিত মেয়াদি আমানতগুলো নবায়নের লক্ষ্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো বরাবর আইসিবি চিঠি দিয়েছে। যা প্রতিষ্ঠানগুলো বিবেচিত করলে আপাতত নিম্নমুখী বাজারে শেয়ার বিক্রির মাধ্যমে আইসিবিকে অর্থ ফেরত প্রদান করতে হবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments