Friday, February 23, 2024
Homeজামালপুরডেঙ্গু প্রতিরোধে পরিস্কার-পরিচ্ছন্নতা সপ্তাহের উদ্বোধন

ডেঙ্গু প্রতিরোধে পরিস্কার-পরিচ্ছন্নতা সপ্তাহের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক : নিজ আঙ্গিনা পরিস্কার রাখি, সবাই মিলে সুস্থ থাকি’ এ আওয়াজ তুলে জামালপুরে চলমান ডেঙ্গু রোগ প্রতিরোধে সপ্তাহব্যপী পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযানের শুভ উদ্বোধন করা হয়।
রবিবার ইউনিসেফ-এর সহায়তায় এবং স্থানীয় সরকার বিভাগ আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ শফিউর রহমান। সকাল ১১টায় অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জামালপুর স্থানীয় সরকারের উপপরিচালক সরকার আবদুল্লাহ আল মামুন বাবু। এতে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন জামালপুর পৌরসভার মেয়র ছানোয়ার হোসেন, সিভিল সার্জন ডাঃ প্রনয় কান্তি দাস, অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আনোয়ার, জামালপুর জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডাঃ মাহফুজুর রহমান, জেলা পরিষদের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মুনমুন জাহান লিজা, উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক সাংবাদিক জাহাঙ্গীর সেলিম, জিলা স্কুলের প্রধান শিক্ষক হালিমা বেগম, জামালপুর সদর উপজেলা মডেল মসজিদের ইমাম মুফতি জাকির হোসেন, সাংবাদিক তানভীর হীরা প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন স্থানীয় সরকার বিভাগের সহকারী পরিচালক উজ্জল হালদার। অনুষ্ঠানে সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, জনপ্রতিনিধি, ইমাম, পুরোহিত, শিক্ষক, সাংবাদিকসহ শতাধীক প্রতিনিধি অংশ নেন।
বক্তারা বলেন শুধু পৌরসভার উপর নির্ভরতা না করে প্রতিটি ব্যক্তি থেকে শুরু করে পরিবার, সমাজ ও রাষ্ট্রের সমন্বিত উদ্যোগে কাজ না করতে পারলে ডেঙ্গু প্রতিরোধ করা কঠিন হবে। তবে শহরকে পরিচ্ছন্ন রাখতে হলে পৌরসভার মেয়র এবং কাউন্সিলরগণের ভূমিকা অনস্বীকার্য। প্রত্যেক প্রতিষ্ঠান নিজ নিজ দায়িত্ব বর্জ্য ব্যবস্থাপনার উদ্যোগ গ্রহণ, ইমাম সাহেবদের নিয়মিত বয়ান প্রদান, এসেমব্লির সময় শিক্ষকদের ডেঙ্গু প্রতিরোধে শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের করণীয় বিষয়ে বক্তব্য দান, এনজিওদের মাঠ পর্যায়ে উদ্বুদ্ধমূলক কার্যক্রম পরিচালনা, সাংবাদিকদের লেখনি, জনপ্রতিনিধিদের গ্রাম্য পুলিশ ও প্রতিটি সদস্যের এলাকায় প্রচারাভিযান চালানো, তথ্য অফিসের মাধ্যমে এলাকায় এলাকায় ভিডিও প্রদর্শন, এলাকার বিভিন্ন ক্লাব ও সামাজিক সংগঠনের মাধ্যমে সামাজিক আন্দোলন গড়ে তোলাসহ আলোচকরা বিভিন্ন উদ্যোগের প্রস্তাব তুলে ধরেন।
আলোচনা সভা শেষ জামালপুর জেনারেল হাসপাতালে গিয়ে পরিস্কার, পরিচ্ছন্নতা অভিযান উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ শফিউর রহমান। এ অভিযান পৌরসভার ১২ টি ওয়ার্ডেই পরিচালিত হবে।

Most Popular

Recent Comments