Tuesday, April 23, 2024
Homeআইটিডেটা বিক্রি বন্ধে ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইন করা হচ্ছে : পলক

ডেটা বিক্রি বন্ধে ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইন করা হচ্ছে : পলক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, কারো অজান্তে ব্যক্তিগত ডেটা বিক্রি করে বা প্রসেস করে কেউ যেন ব্যবসা করতে না পারে সেজন্য ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইন করা হচ্ছে। আমাদের আর্থিক লেনদেনের তথ্য, সোশ্যাল মিডিয়ার তথ্য, ব্যক্তিগত পছন্দ-অপছন্দ ইত্যাদির তথ্য যেন কারো সম্মতি ছাড়া দেশের বাইরে, ব্যবসায়িক কাজে অথবা সংগঠনের কাজে ব্যবহৃত না হয় সেদিকেও খেয়াল রাখতে হবে।

আইসিটি বিভাগ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিমন্ত্রীর বরাতে এসব তথ্য জানানো হয়েছে। এতে জানানো হয়েছে, শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) যশোরে অ্যাকজেনটেক পিএলসি আয়োজিত ‘টায়ার-৪ ডেটা সেন্টার সাইফার’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, সরকারি অধিকাংশ সেবা এখন একটা পোর্টালে পাওয়া যাচ্ছে। সেবাগুলো পৌঁছে গেছে মানুষের হাতের মুঠোয়। প্রযুক্তির বিকাশ ও ব্যবহারে আমাদের শিক্ষা, স্বাস্থ্য, বাণিজ্য, অর্থনীতিসহ সর্বত্রই এখন ডিজিটাল সেবা পাওয়া যাচ্ছে। এসকল ডিজিটাল সার্ভিস ডেলিভারির ওয়েব, সফটওয়্যার বা ডিজিটাল মাধ্যমে সব সেবা প্রদানের মূল সম্পদ হচ্ছে ডেটা।

তিনি বলেন, ১৭ কোটি মানুষের বাংলাদেশে ১৩ কোটি ইন্টারনেট ব্যবহারকারী। প্রতিমুহূর্তে আমরা মূল্যবান ডেটা সরবরাহ করছি। আমরা যদি এই ডেটার নিরাপত্তা, মজুদ, লোকালাইজেশন ও প্রসেস করতে পারি, তাহলে ডেটা ড্রিভেন (তথ্য নির্ভর মার্কেটিং) ও ডিসিশন মেকিং স্মার্ট সরকার ব্যবস্থা গড়ে তোলা সহজ হবে। বেসরকারিখাতে ব্যবসার আরও অনেক সুযোগ তৈরি হবে। পাশাপাশি আমাদের দেশের ও নাগরিকদের ডেটা আমাদের অনুমতি ব্যতীত আর কেউ ব্যবহার করতে পারবে না, আমাদের সুরক্ষা নিশ্চিত হবে।

আগামীর উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশের ব্রেইন হবে অত্যাধুনিক ডেটা সেন্টার উল্লেখ করে প্রতিমন্ত্রী আরে বলেন, আমাদের ডেটা সেন্টারে স্টোর হবে এবং সেই ডেটা অ্যানালাইসিস ও প্রসেস করে নতুন নতুন সম্ভাবনাময় সুযোগ তৈরি হবে। 

অনুষ্ঠানে বাংলাদেশ হাই-টেক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জিএসএম জাফরউল্লাহ্ এর সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন অ্যাকজেনটেক পিএলসির এমডি ও সিইও আদিল হোসেন নোবেল, অ্যাকজেনটেক বোর্ড চেয়ারম্যান জনাব রাজীব শেঠি এবং পরিচালক সাহেদ আলম।

Most Popular

Recent Comments