Wednesday, June 26, 2024
Homeআন্তর্জাতিকড্রোন নয় বিমান হামলায় নিহত হন হামাসের উপপ্রধান

ড্রোন নয় বিমান হামলায় নিহত হন হামাসের উপপ্রধান

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের উপপ্রধান সালেহ আল-অরৌরি ইসরায়েলের বিমান হামলায় নিহত হয়েছেন। বৃহস্পতিবার (৪ জানুয়ারি) এমন তথ্য জানিয়েছে ইসরায়েলি হিব্রু ভাষার সংবাদমাধ্যম ইয়েদিয়োত আহরোনোত।

গত মঙ্গলবার লেবাননের রাজধানী বৈরুতে ইসরায়েলি হামলায় প্রাণ হারান সালেহ আল-অরৌরি। ওই সময় লেবাননের সংবাদমাধ্যমগুলো জানিয়েছিল, ড্রোন হামলা চালিয়ে তাকে হত্যা করা হয়েছে। ওইদিন সালেহ আল-অরৌরি ছাড়াও আল-কাসেম ব্রিগডসের দুই কমান্ডারসহ মোট সাতজন নিহত হন।

তবে ইসরায়েলি সংবাদমাধ্যম ইয়েদিয়োত আহরোনোত ইসরায়েলি একটি সূত্রের বরাতে জানিয়েছে, অরৌরি নিহত হয়েছেন যুদ্ধবিমান থেকে ছোড়া ছয়টি ক্ষেপণাস্ত্রের আঘাতে।

সংবাদমাধ্যমটিকে পরিচয় গোপন রাখার শর্তে সূত্রটি জানিয়েছে, যুদ্ধবিমান থেকে ছয়টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছিল। এরমধ্যে দুটি ক্ষেপণাস্ত্র— অরৌরি যে ভবনে অবস্থান করছিলেন সেটিতে আঘাত হানে।

ইয়েদিয়োত আহরোনোত আরও জানিয়েছে, যে ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হয়েছে সেগুলোর একেকটির ওজন প্রায় ১০০ কেজি।

সালেহ আল-অরৌরি হামাসের সামরিক শাখা আল-কাসেম ব্রিগেডসের অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন। তিনি হামাসের প্রভাবশালী নেতা ছিলেন। এছাড়া লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সঙ্গে হামাসের সমন্বয়ের মূল ব্যক্তি ছিলেন সালেহ।

তিনি ১৫ বছর ইসরায়েলি কারাগারে আটক থাকার পর মুক্তি পান। এরপর চলে যান লেবাননে। সেখানে থেকেই হামাসের কার্যক্রম পরিচালনা করছিলেন তিনি। আজ বৃহস্পতিবার সালেহ আল-অরৌরিকে লেবাননেই সমাহিত করা হবে।

সূত্র: আলজাজিরা

এমটিআই

Most Popular

Recent Comments