Friday, June 21, 2024
Homeজাতীয়ড. ইউনূস ইস্যুতে প্রধানমন্ত্রীকে ১২ মার্কিন সিনেটরের চিঠি

ড. ইউনূস ইস্যুতে প্রধানমন্ত্রীকে ১২ মার্কিন সিনেটরের চিঠি

নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে হয়রানি বন্ধের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে একটি চিঠি পাঠিয়েছেন মার্কিন পার্লামেন্টের ১২ জন সিনেটর।

স্থানীয় সময় মঙ্গলবার (২৩ জানুয়ারি) ভোরে এক্স-এ একটি পোস্ট করে বিষয়টি জানিয়েছেন মার্কিন কংগ্রেসের মেজরিটি হুইপ ও সিনেট জুডিশিয়ারি কমিটির চেয়ার ডিক ডারবিন।  

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঠানো ওই চিঠিতে বলা হয়, এক দশকের বেশি সময় ধরে অধ্যাপক ইউনূস বাংলাদেশে দেড় শতাধিক ভিত্তিহীন মামলার মুখোমুখি হয়েছেন। এগুলোর মধ্যে সম্প্রতি দেশের শ্রম আইন লঙ্ঘনের অভিযোগের মামলায় মুহাম্মদ ইউনূসের ছয় মাসের কারাদণ্ডের রায়ের মামলাও রয়েছে। খ্যাতিনামা সংস্থাগুলো বলেছে, বিচারপ্রক্রিয়ার গতি এবং বারবার ফৌজদারি কার্যধারার ব্যবহার রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিচারব্যবস্থার অপব্যবহারের ইঙ্গিত দেয়। চলমান রাজনৈতিক প্রতিহিংসার মাধ্যমে একটি গণতান্ত্রিক দেশে এ ধরনের প্রচেষ্টাকে অবমূল্যায়ন করা উচিত নয়।

চিঠিতে তারা লেখেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে দীর্ঘস্থায়ী সম্পর্ককে মূল্যায়ন করে, যার মধ্যে আছে অভিন্ন স্বার্থে ঘনিষ্ঠ দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় সহযোগিতা। অধ্যাপক ইউনূসকে হয়রানির অবসান এবং অন্যদের সরকারের সমালোচনা করার ক্ষেত্রে বাকস্বাধীনতা চর্চা করার সুযোগ… এই গুরুত্বপূর্ণ সম্পর্ককে অব্যাহত রাখতে সাহায্য করবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঠানো চিঠিতে স্বাক্ষরকারী সিনেটররা হলেন, ডিক ডারবিন, জেফরে এ মার্কলে, জিন শাহিন, টড ইয়ং, টিম কাইন, ড্যান সুলিভান, এডওয়ার্ড মার্কি, পিটার ওয়েলশ, শেলডন হোয়াইটহাউস, শেরোড ব্রাউন, রন ওয়াইডেন ও কোরি এ বুকার। 

Most Popular

Recent Comments