Friday, February 3, 2023
Homeশিক্ষাঢাবিতে দুই দিনব্যাপী আন্তর্জাতিক হাইব্রিড সম্মেলন শুরু

ঢাবিতে দুই দিনব্যাপী আন্তর্জাতিক হাইব্রিড সম্মেলন শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জাপানিজ স্টাডিজ বিভাগ ও জাপান ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ‘জাপানোলজি ইন নিউ ইরা’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক হাইব্রিড সম্মেলন শুরু হয়েছে।

শনিবার (১৪ জানুয়ারি) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ও বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি এবং জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাহাবুদ্দিন আহমেদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

জাপান ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক হিদেকি হারা, ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান ও জাপানের কোবে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কিচি ওগাওয়া সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় জাপানিজ স্টাডিজ বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল বারকাত ধন্যবাদ জ্ঞাপন করেন। বিভাগের চেয়ারম্যান ড. আব্দুল্লাহ-আল-মামুন স্বাগত বক্তব্য দেন।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘বাংলাদেশ ও জাপানের মধ্যে দীর্ঘদিন ধরে চমৎকার দ্বি-পাক্ষিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। ঢাকা বিশ্ববিদ্যালয় জাপানিজ স্টাডিজ বিভাগ এই সম্পর্ক উন্নয়নে অসাধারণ ভূমিকা রেখে চলেছে।’

উপাচার্য দুই দেশের মধ্যে বিরাজমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ভবিষ্যতে আরও জোরদার করার লক্ষ্যে তিনি দুই দেশের মধ্যে শিক্ষা ও সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম আরও গতিশীল করার ওপর গুরুত্বারোপ করেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জাপানকে বাংলাদেশের অন্যতম বৃহত্তম উন্নয়ন সহযোগী দেশ হিসেবে উল্লেখ করে বলেন, ‘শিক্ষা, শিল্প ও সাংস্কৃতিক বিনিময় এবং মানুষের পারস্পরিক যোগাযোগ বৃদ্ধির মাধ্যমে দু’দেশের এই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার করতে হবে।’

উল্লেখ্য, বাংলাদেশ, জাপান, যুক্তরাষ্ট্র, ভারত, থাইল্যান্ড, মিয়ানমার এবং চীনসহ ১৪টি দেশের শিক্ষাবিদ ও বিশেষজ্ঞরা এ সম্মেলনে অংশগ্রহণ করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments