Thursday, August 18, 2022
Homeআন্তর্জাতিকদক্ষিণ চীন সাগরে জাহাজডুবি: নিহত ১২, নিখোঁজ ১৪

দক্ষিণ চীন সাগরে জাহাজডুবি: নিহত ১২, নিখোঁজ ১৪

দক্ষিণ চীন সাগরে ঘূর্ণিঝড়ের কবলের পড়ে দুই টুকরো হয়ে যাওয়া চীনা জাহাজের নিখোঁজ ৩০ ক্রুর মধ্যে অন্তত ১২ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছেন আরও ১৪ জন। জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে আরও ৩ জনকে।

চীনের গুয়াংডং প্রদেশের সামুদ্রিক অনুসন্ধান ও উদ্ধার কেন্দ্রের বিবৃতির বরাত দিয়ে সোমবার এক প্রতিবেদেনে এ তথ্য জানিয়েছে এএফপি।


এএফপির প্রদিবেদনে বলা হয়, শনিবার উত্তাল দক্ষিণ চীন সাগরে ২৯ জন আরোহীবাহী একটি ইঞ্জিনিয়ারিং জাহাজ ভেঙে দুই টুকরা হয়ে যায়। শুক্রবার দক্ষিণ চীন সাগরের মধ্যাঞ্চলে সৃষ্টি হওয়া টাইফুন চাবার প্রভাবে ভেঙে যাওয়া এই জাহাজটির দুই ডজনের বেশি আরোহী এখনও নিখোঁজ রয়েছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

হংকং থেকে প্রায় ৩০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে নিখোঁজ ক্রুদের সন্ধানে উদ্ধার অভিযান শুরু হয়। অভিযানে ইতোমধ্যে তিনজন ক্রু সদস্যকে উদ্ধার করা হয়েছে। হংকংয়ের সরকারি পরিবহন সংস্থা বলেছে, স্থানীয় সময় বিকেল ৩টার দিকে ওই তিন ক্রুকে জীবিত অবস্থায় পাওয়া গেছে এবং চিকিৎসার জন্য তাদের হাসপাতালে নেওয়া হয়েছে।

হংকং কর্তৃপক্ষের সরবরাহ করা উদ্ধারকাজের নাটকীয় ফুটেজে দেখা গেছে, একজন ক্রুকে হেলিকপ্টারে করে সরিয়ে নেওয়া হচ্ছে। এ সময় প্রায় আধা-নিমজ্জিত জাহাজের ডেকের ওপর সাগরের ঢেউ আছড়ে পড়ে।

সরকারি বিবৃতিতে বলা হয়েছে, প্রথম হেলিকপ্টার সেখানে পৌঁছার আগেই অন্য ক্রু সদস্যরা ঢেউয়ের তোড়ে ভেসে গেছেন।

নিখোঁজ নাবিকদের সন্ধানে এখনও অনুসন্ধান চলছে দক্ষিণ চীন সাগরে। সাতটি বিমান, ২৪৬টি ইঞ্জিনচালিত নৌকা ও ৪৯৮টি মাছ ধরা নৌযান এই উদ্ধার কাজে অংশ নিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments