Friday, July 1, 2022
Homeজামালপুরদেওয়ানগঞ্জে দুগ্ধখামার করে স্বাবলম্বী নারী উদ্যোক্তা ঝুমুরি

দেওয়ানগঞ্জে দুগ্ধখামার করে স্বাবলম্বী নারী উদ্যোক্তা ঝুমুরি

ওসমান হারুনী:

উন্নত জাতের গরু দিয়ে জামালপুরের দেওয়ানগঞ্জ ডেইরি ফার্ম দুগ্ধখামার করে স্বাবলম্বী হয়েছেন নারী উদ্যোক্তা ঝুমুরি খাতুন।
সরেজমিনে গিয়ে দেখা যায়, সংসার সামলানোর পাশা পাশি জামালপুরের দেওয়ানগঞ্জ সদর ইউনিয়নের দিঘল কান্দি গ্রামে শেখ বাড়ীর বাবুলের স্ত্রী ঝুমুরি খাতুন নিজ বাড়িতে গড়ে তুলেছেন দুগ্ধখামার (ইখলাস ডেইরি ফার্ম)। গত ৭বছর আগে কয়েকটি উন্নত জাতের গরু দিয়ে ফার্ম করে অনেক চড়াই উৎরাই পেরিয়ে বর্তমানে তার খামারে বড় ছোট ১৪টি গরু রয়েছে। যার আনুমানিক মূল্য ৩০/৩২ লাখ টাকা হবে বলে তিনি জানান। দুগ্ধখামারের উৎপাদিত দুধ বিক্রি করে পরিবারের ভরন পোষণ মিটিয়ে বছরের খরচ বাদে ফার্মের উন্নতির করার চেষ্টা করে যাচ্ছেন সফল এই সাহসী নারী খামারী।
ঝুমুরি খাতুন জানান, গত বছর ভয়াবহ করোনা কালীন সময়ে ডাক্তারের অভাবে গরুর প্রয়োজনীয় চিকিৎসা না পাওয়ায় আড়াই লক্ষ টাকা দামের একটি গাভী মারা যায় তার। এছাড়াও করোনা সময় ফার্মের উৎপাদিত গরুর দুধ কম দামে আবার অনেক সময় বিক্রি করতে না পারায় অনেক ক্ষতির সম্মুখিন হয়েছেন তিনি। তবে প্রাণি সম্পদ অফিসের মাধ্যমে খামারী করোনা প্রণোদনা থেকে তিনি ২০হাজার টাকা পেয়েছিলেন বলে সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ঝুমুরি বেগম। ঝুমুরি খাতুন আরো জানান, সরকারের সংশ্লিষ্ট বিভাগ থেকে যদি অল্পসুধে ঋণ দিত তাহলে তার এই ডেইরি ফার্মেও আরো উন্নতি হতো।
তাই এব্যাপারে পরিশ্রমি নারী উদ্যোক্তা ঝুমুরি খাতুন দেওয়ানগঞ্জ প্রাণি সম্পদ কার্যালয়ের অফিসারদের সু-দৃষ্টি কামনা করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments