Sunday, June 13, 2021
Home জামালপুর দেওয়ানগঞ্জ সদর ইউনিয়নে কর্মসংস্থান কর্মসূচি’র বেহাল অবস্থা

দেওয়ানগঞ্জ সদর ইউনিয়নে কর্মসংস্থান কর্মসূচি’র বেহাল অবস্থা

ওসমান হারুনী:

ফিল্ড সুপার ভাইজার, ট্যাগ কর্মকর্তাসহ মাঠ পর্যায়ে ইজিপিপি প্রকল্প বাস্তাবায়ন সংশ্লিষ্টদের তদারকী না থাকায় জামালপুরের দেওয়ানগঞ্জ সদর ইউনিয়নে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি প্রকল্পের বেহাল অবস্থা বিরাজ করছে। সোমবার সরেজমিনে গিয়ে দেখা গেছে, দেওয়ানগঞ্জ সদর ইউনিয়নের (ইজিপিপি) অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি ১ম পর্যায়ে প্রকল্পের সিংহ ভাগ শ্রমিক কাজে আসে নি। প্রকল্পের কাজ শুরুর ৩৫কর্মদিবস চলে গেলেও ৪৯নং তিলকপুর রোডের ছাত্তারের বাড়ি হতে খড়মা পূর্বপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত রাস্তা মেরামত প্রকল্পের অর্ধেকও কাজ শেষ হয়নি। এই প্রকল্পে প্রতি কর্মদিবসে ৬২জন শ্রমিক কাজ করা কথা থাকলেও সোমবার উপস্থিত পাওয়া গেছে মাত্র ১৯জন শ্রমিক। উপস্থিত শ্রমিকরা হচ্ছে লতি, আহা মিরা, ভিক্কু, সেনাই, জহুরা, গেল্লি, ফরিদার ছেলে হৃদয়, দুলেনা, মালেকা, মাহফুজা, আ:ছাত্তার, মাজেদা, কালাছি, মাহফুজুরের বদলে জয়ফুল, আমেলা, নাজমা ও গফুর।

উপস্থিত শ্রমিকদের অভিযোগ, তারা এই প্রকল্পে ৩৫দিন ধরে কাজ করছে কোন মজুরী পাননি। ফলে তারা কাজে আসার আগ্রহ হারিয়ে ফেলেছেন। শ্রমিক সর্দার ভিক্কুর কাছে শ্রমিক হাজিরা খাতা দেখতে চাইলে তিনি ২০১৯ সালের শ্রমিক হাজিরা দেখান। যেখানে ৬২জন শ্রমিকের কোন নামই নেই। পরিদর্শন বহিতে দেখা যায়, গত ১৬নভেম্বর এই প্রকল্প উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক পরিদর্শন করে ৬২জন শ্রমিকের মধ্যে মাত্র ২৪জন উপকার ভোগী শ্রমিক উপস্থিত পেয়েছেন। অনুপস্থিত শ্রমিকদের ব্যাপারে প্রকল্প সভাপতি সফিয়া খাতুন জানান, ২৮জনের মতো দলীয় শ্রমিক রয়েছে আমার প্রকল্পে যারা কাজে আসেনা; তাই করার কিছ্ইু নেই। এব্যাপারে দেওয়ানঞ্জ সদর ইউনিয়নের সচিব ও ইজিপিপি ইউনিয়ন কমিটি’র সদস্য সচিব আনোয়ারুল হক (অতিরিক্তি দায়িত্ব) জানান, তিনি ইজিপিপি কর্মসূচির ব্যাপারে কিছুই জানেন না। এব্যাপারে ইজিপিপি ফিল্ড সুপার ভাইজার সুবির কুমার জানান, অনুপস্থিত শ্রমিকদের বিষয়টি দেখবেন। জানা গেছে, ২০২০-২০২১ অর্থ বছরের অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির ১ম পর্যায়ের দেওয়ানগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের ৫টি প্রকল্পে ৩২২জন উপকারভোগীর জন্য প্রায় ২৬লক্ষ টাকা মজুরী বরাদ্ধ রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

৬ দফার ভেতরেই নিহিত ছিল স্বাধীনতার এক দফা: প্রধানমন্ত্রী

আ.জা. ডেক্স: ঐতিহাসিক ৬ দফার ভেতরেই স্বাধীনতার এক দফা নিহিত ছিল উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির...

স্বাস্থ্যবিধি মেনে নেয়া হবে এসএসসি পরীক্ষা: শিক্ষাবোর্ড

আ.জা. ডেক্স: চলমান করোনাভাইরাসের মহামারী পরিস্থিতিতে সব কেন্দ্রে স্বাস্থ্যবিধি মেনে ২০২১ সালের এসএসসি পরীক্ষা নেয়া হবে বলে জানিয়েছে...

১৩ হাজার ৯৮৭ কোটি টাকার সম্পূরক বাজেট পাস

আ.জা. ডেক্স: চলতি ২০২০-২১ অর্থবছরের জন্য ১৩ হাজার ৯৮৭ কোটি ২৭ লাখ ৩২ হাজার টাকার সম্পূরক বাজেট সংসদে...

করোনায় আরও ৩০ মৃত্যু, শনাক্ত ১৯৭০

আ.জা. ডেক্স: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে আরও ৩০ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে পুরুষ ১৯...

Recent Comments