Friday, January 27, 2023
Homeস্বাস্থ্যদেশে নিবন্ধিত ফার্মেসি দেড় লাখ, অবৈধ লাখের বেশি

দেশে নিবন্ধিত ফার্মেসি দেড় লাখ, অবৈধ লাখের বেশি

ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ বলেছেন, বাংলাদেশে যত ফার্মেসি রয়েছে, পৃথিবীর আর কোনো দেশে এতো পরিমাণে নেই। একসময় কয়েক কিলোমিটার পথ পাড়ি দিয়ে ওষুধ আনতে হতো, এখন হাত বাড়ালেই ফার্মেসি। দেশে নিবন্ধিত ফার্মেসি দেড় লাখ। এখনো নিবন্ধনের বাইরে লাখের বেশি ফার্মেসি। দেশে অ্যান্টিবায়োটিকের নিয়ন্ত্রণহীন ব্যবহারের পেছনে যত্রতত্র ফার্মেসিও অন্যতম কারণ। মুক্রবার (৬ জানুয়ারী) ঢাকার সাভারের হেমায়েতপুরে লাজ ফার্মার ৫০ বছরপূর্তি অনুষ্ঠানে 
 মহাপরিচালক ব‌লেন, মাথাব্যথাসহ যেকোনো কিছু হলে সঙ্গে সঙ্গে অ্যান্টিবায়োটিক দেওয়া হচ্ছে। ইচ্ছে মতো অ্যান্টিবায়োটিক নিতে পারছে মানুষ। এক্ষেত্রে ফার্মেসিগুলো কোনো নিয়ম মানছে না। এতে অ্যান্টিবায়োটিকের কার্যকারিতা হারাচ্ছে। এমনকি আইসিইউতে যে অ্যান্টিবায়োটিক দেওয়া হয়, সেটিও কাজে আসছে না। বিশ্বব্যাপী সামনে যা মহামারি রূপ নেবে।

ব্যবস্থাপত্র ছাড়া ওষুধ না দিতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে জানিয়ে মোহাম্মদ ইউসুফ আরও বলেন, ইতিমধ্যে আইন মন্ত্রণালয় এ ব্যাপারে সম্মতি দিয়েছে। সামনে সংসদে পাস হবে আশা করি। একই সঙ্গে অবৈধ ফার্মাসিগুলো বন্ধ করে দেওয়া হবে।

অধিদপ্তর মহাপরিচালক বলেন, ইন্দোনেশিয়ার মতো দেশে ২ কিলোমিটার পাড়ি দিয়ে ওষুধ আনতে হয়, আর আমাদের এখানে হাতের কাছেই মেলে। আগে আইনের দুর্বলতার কারণে ব্যবস্থা নিতে পারিনি। নতুন আইন হলে ব্যবস্থা নেওয়া সহজ হবে। ইপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত আন্তর্জাতিক যাদুশিল্পী জুয়েল আইচ; সাংবাদিক ও কলামিস্ট আবেদ খান; জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত গীতিকার মো. রফিকউজ্জামান প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments