Monday, June 14, 2021
Home জাতীয় দেশে পর্যাপ্ত মজুদের পরও মিল মালিকরা জরুরিভাবে লবণ আমদানি করতে চাচ্ছে

দেশে পর্যাপ্ত মজুদের পরও মিল মালিকরা জরুরিভাবে লবণ আমদানি করতে চাচ্ছে

আ.জা. ডেক্স:

কোরবানী ঈদের সময় লবণের চাহিদা বেড়ে যায়। কারণ লবণ হচ্ছে কোরবানীর পশুর কাঁচা চামড়া সংরক্ষণের প্রধান উপকরণ। বাংলাদেশ কুটির শিল্প সংস্থার (বিসিক) দাবি, দেশে পর্যাপ্ত লবণ মজুদ রয়েছে। কিন্তু লবণ মিল মালিকরা বলছেন কোরবানীর চামড়া সংরক্ষণে জরুরিভাবে লবণ আমদানি করতে হবে। এ নিয়ে বিভ্রান্তি দেখা দিয়েছে। দুই পক্ষের এমন অবস্থানে ট্যানারি মালিক ও পোস্তার আড়ত ব্যবসায়ীদের মধ্যে আসন্ন রকারবানি ঈদে কাঁচা চামড়া সংরক্ষণে প্রয়োজনীয় লবণ পাওয়া যাবে কিনা তা নিয়ে সংশয় ও উদ্বেগ বাড়ছে। তাদের মতে, দ্রæত লবণের চাহিদা, উৎপাদন, দাম ও সরবরাহ পরিস্থিতি নিয়ে উভয় পক্ষের বৈঠক হওয়া জরুরি। তাতে সঙ্কট সমাধানের একটি পথ বের হতে পারে। বিসিক, লবণ মিল মালিক এবং বাণিজ্য মন্ত্রণালয় সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, কোরবানির চামড়া সংরক্ষণে লবণের চাহিদা রয়েছে ১ লাখ ২৫ হাজার টন। এবার চাহিদা আরো বাড়তে পারে। কারণ কাঁচা চামড়া রফতানির অনুমতি পাওয়া গেলে কোরবানি শেষ হওয়ার পরও তা দ্রæত প্রক্রিয়াজাতকরণে বাড়তি আরো ১ লাখ টন লবণের প্রয়োজন হবে। দেশে বছরে লবণের চাহিদা ২৮ লাখ মেট্রিক টন। তার মধ্যে খাদ্য লবণ হিসেবে ১২ লাখ মেট্রিক টন, শিল্পে ১২ লাখ টন এবং কষ্টিক সোডা কারখানায় আরো ৩ থেকে ৪ লাখ টন অর্থাৎ সর্বমোট ২৮ লাখ টন লবণের চাহিদা রয়েছে। লবণ মিল মালিকদের মতে, বিভিন্ন কারণে লবণ উৎপাদনে ব্যবহৃত ১৫ হাজার হেক্টর জমিতে এখন বড় বড় উন্নয়ন প্রজেক্টের কাজ চলছে। রড কারণে লবণের উৎপাদন কমে গেছে। আমদানির উদ্যোগ না নেয়া হলে কোরবানিতে লবণের সঙ্কট হওয়ার আশঙ্কা রয়েছে। তখন চাহিদা মেটাতে অসাধু ব্যবসায়ীরা সোডিয়াম সালফেট (মানবদেহের জন্য বিষ) আমদানির সুযোগ নেবে।

সূত্র জানায়, বিসিকের তথ্য মতে দেশে বছরে ১৮ লাখ টন লবণ উৎপাদন হয়। বর্তমানে লবণ মাঠে ১০ লাখ ৯৩ হাজার টন এবং লবণ মিলগুলোতে ১ লাখ ৮০ হাজার টনসহ দেশে ভোজ্য ও শিল্প লবণের মোট মজুদের পরিমাণ ১২ লাখ ৭৩ হাজার টন। পাশাপাশি দেশের সকল জেলায় অবস্থিত ডিলার, পাইকারি ও খুচরা বিক্রেতা পর্যায়ে আয়োডিনযুক্ত ভোজ্য লবণ মজুদ রয়েছে। তাছাড়া ঈদ-উল-আজহায় সারাদেশে মোট লবণের চাহিদা কমবেশি ১ লাখ টন। ফলে দেশের বর্তমান মজুদ দিয়েই ঈদ-উল-আজহাসহ আগামী ৭ থেকে ৮ মাসের লবণের চাহিদা মেটানো সম্ভব হবে। কিন্তু বাংলাদেশ লবণ মিল মালিক সমিতির পক্ষ থেকে বলা হচ্ছে, জরুরি ভিত্তিতে ৫ লাখ টন লবণ আমদানির অনুমতি দেয়া না হলে চামড়া সংরক্ষণে লবণের সঙ্কট হতে পারে। বরাবর আবেদন করে সংগঠনটি তাদের আশঙ্কার কথা জানিয়ে দিয়েছে।

সূত্র আরো জানায়, চলতি বছরের নভেম্বর থেকে লবণ উৎপাদনের নতুন মৌসুম শুরু হবে। আর এ বছর লবণের পর্যাপ্ত মজুদ রয়েছে। কোরবানির পশুর চামড়া সুষ্ঠু সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণের জন্য ইতিমধ্যে ডিলার, পাইকারি ও খুচরা বিক্রেতা পর্যায়ে নিরবচ্ছিন্ন লবণ সরবরাহ নিশ্চিত করার উদ্যোগ নেয়া হয়েছে। শিল্প মন্ত্রণালয়ের নির্দেশনায় বিসিকের পক্ষ থেকে সর্বক্ষণিকভাবে কারখানা চালু রেখে লবণ প্রক্রিয়াজাত করে ডিলার, পাইকারি ও খুচরা বিক্রেতা পর্যায়ে সরবরাহ অব্যাহত রাখতে লবণ মিল মালিকদের দাফতরিক নির্দেশনা দেয়া হয়েছে। পাশাপাশি বিভিন্ন জেলায় অবস্থিত ডিলার/পাইকারি বিক্রেতা পর্যায়ে পর্যাপ্ত লবণ মজুদ থাকার বিষয়টিও নিশ্চিত করতে বিসিকে জেলা কার্যালয়কে নির্দেশনা দেয়া হয়েছে। তাছাড়া বিসিক কেন্দ্রীয় কার্যালয়ের নির্দেশনা অনুযায়ী বিসিকের জেলা কার্যালয়গুলো সংশ্লিষ্ট জেলা প্রশাসনের সহযোগিতায় জেলা ও উপজেলাভিত্তিক ডিলার এবং পাইকারি লবণ বিক্রেতাদের তালিকা প্রণয়নের কাজ চূড়ান্ত করছে। তা প্রণয়ন সম্পন্ন হলে বিভিন্ন এতিমখানা, ইউনিয়ন পরিষদসহ কোরবানির পশুর চামড়া সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর কাছে তালিকা সরবরাহ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

৬ দফার ভেতরেই নিহিত ছিল স্বাধীনতার এক দফা: প্রধানমন্ত্রী

আ.জা. ডেক্স: ঐতিহাসিক ৬ দফার ভেতরেই স্বাধীনতার এক দফা নিহিত ছিল উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির...

স্বাস্থ্যবিধি মেনে নেয়া হবে এসএসসি পরীক্ষা: শিক্ষাবোর্ড

আ.জা. ডেক্স: চলমান করোনাভাইরাসের মহামারী পরিস্থিতিতে সব কেন্দ্রে স্বাস্থ্যবিধি মেনে ২০২১ সালের এসএসসি পরীক্ষা নেয়া হবে বলে জানিয়েছে...

১৩ হাজার ৯৮৭ কোটি টাকার সম্পূরক বাজেট পাস

আ.জা. ডেক্স: চলতি ২০২০-২১ অর্থবছরের জন্য ১৩ হাজার ৯৮৭ কোটি ২৭ লাখ ৩২ হাজার টাকার সম্পূরক বাজেট সংসদে...

করোনায় আরও ৩০ মৃত্যু, শনাক্ত ১৯৭০

আ.জা. ডেক্স: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে আরও ৩০ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে পুরুষ ১৯...

Recent Comments