Tuesday, June 25, 2024
Homeজাতীয়দ্বিতীয় ধাপে ভোটের প্রয়োজন হবে না দুই উপজেলায়

দ্বিতীয় ধাপে ভোটের প্রয়োজন হবে না দুই উপজেলায়

দ্বিতীয় ধাপে দুই উপজেলায় ভোটগ্রহণের প্রয়োজন হবে না বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এই ধাপে দুটি উপজেলায় চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে একজন করে মনোনয়ন দাখিল করেছেন। অর্থাৎ একক প্রার্থী থাকায় এই দুই উপজেলায় নির্বাচনের প্রয়োজন পড়বে না। 

রোববার (২১ এপ্রিল) দ্বিতীয় ধাপের প্রার্থীদের মনোনয়ন দাখিলের শেষদিনে ইসি থেকে এ তথ্য জানা গেছে। 

মনোনয়ন দাখিলের তালিকা পর্যালোচনা করে দেখা যায়, কুমিল্লার আদর্শ সদর এবং চট্টগ্রামের রাউজান উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে একজন করে মনোনয়ন দাখিল করেছেন। অর্থাৎ একক প্রার্থী থাকায় এই দুই উপজেলায় নির্বাচনের প্রয়োজন পড়বে না।

এছাড়া, চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান, নারায়ণগঞ্জের আড়াই হাজারে মহিলা ভাইস চেয়ারম্যান, মৌলভীবাজার সদর উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যান ও রাঙ্গামাটির রাজস্থলি ভাইস চেয়ারম্যান পদে একজন করে প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, এবার সম্পূর্ণ অনলাইনে মনোনয়নপত্র জমা নেওয়া হয়েছে। দ্বিতীয় ধাপে ১৬০টি উপজেলায় চেয়ারম্যান পদে ৭৩০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৭৬৩ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫৬২ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

দ্বিতীয় ধাপের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিল ২১ এপ্রিল শেষ সময়, মনোনয়নপত্র বাছাই ২৩ এপ্রিল, আপিল গ্রহণ ২৪-২৬ এপ্রিল, আপিল নিষ্পত্তি ২৭ থেকে ২৯ এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল, প্রতীক বরাদ্দ প্রতীক বরাদ্দ ২ মে। আর ১৬১ উপজেলায় ভোটগ্রহণ হবে ২১ মে।

এই ধাপের নির্বাচনে অতিরিক্ত জেলা প্রশাসকদের রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। ভোটারের সংখ্যা পাঁচ লাখের বেশি, যেখানে সেখানে একাধিক সহকারী রিটার্নিং অফিসার নিয়োজিত থাকবেন। চার ধাপের উপজেলা ভোটের পরবর্তী দুই ধাপের নির্বাচন ২৯ মে ও ৫ জুন অনুষ্ঠিত হতে পারে।

এর আগে, প্রথম ধাপে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইসচেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন এক হাজার ৮৯০ জন। এদের মধ্যে বাছাইয়ে বাতিল হয়েছে ১০৪ জনের মনোনয়নপত্র। আর বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৭৮৬ জন। প্রথম ধাপের আপিল নিষ্পত্তি ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিল, আর ১৫০ উপজেলায় ভোটগ্রহণ হবে ৮ মে।

এই ধাপের নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে উপজেলা নির্বাচন কর্মকর্তাদের নিয়োগ করা হয়েছে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিল আবেদন আপিল কর্তৃপক্ষ হিসেবে নিষ্পত্তি করবেন জেলা প্রশাসক।

Most Popular

Recent Comments