Tuesday, February 27, 2024
Homeআইটিনতুন ফিচার নিয়ে এসেছে অ্যান্ড্রয়েড ১৪

নতুন ফিচার নিয়ে এসেছে অ্যান্ড্রয়েড ১৪

মার্কিন টেক জায়ান্ট কোম্পানি গুগল তার লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৪ আপডেটে পরিবর্তন নিয়ে এসেছে। এখন থেকে আর হোম স্ক্রিনে অ্যাপ আইকন ‘লং প্রেস’ করে নোটিফিকেশন প্রিভিউ করা যাবে না। আগে এই ফিচারের সাহায্যে ডিভাইস আনলক না করেই দ্রুত নোটিফিকেশন দেখা যেত। তবে এখন থেকে আর সেই সুযোগ থাকছে না।

এর আগে, হোম স্ক্রিন বা অ্যাপ ড্রয়ারে অ্যাপ আইকন ‘লং প্রেস’ করে অ্যাপের নোটিফিকেশন দেখা যেত। একাধিক নোটিফিকেশন থাকলে, শুধুমাত্র প্রথমটি সম্পূর্ণ দেখা যেত,সেই সঙ্গে নোটিফিকেশন কাউন্টও থাকত। এরপর চাইলে ব্যবহারকারী ‘সোয়াইপ’ করে নোটিফিকেশন খুলতে পারতেন, চাইলে বাতিলও করতে পারত। 

এক প্রতিবেদনে বলা হয়,  অ্যান্ড্রয়েড ১৪ কোনো ব্যবহারকারী যখন একটি আইকন দীর্ঘক্ষণ ব্যবহার করবে, তখন অ্যাপের তথ্য, পজ অ্যাপ এবং উইজেটসহ অ্যাপ শর্টকাট দেখতে পাবেন। এই মেনুতে আর নোটিফিকেশন পাওয়া যাবে না৷ তবে নোটিফিকেশন পাওয়ার পরিবর্তে, গুগল এই তিনটি শর্টকাটের জন্য মাথার উপরে একটি পৃথক তালিকা খুলে দেওয়ার প্রস্তুতি নিচ্ছে। যেগুলো আরো বেশি প্রাধান্য পাবে।

যদিও  অ্যান্ড্রয়েড ১৪ বিটা প্রোগ্রাম চালানোর সময় গুগল এই পরিবর্তনের বিষয়টি জানিয়েছিল। প্রতিবেদনে বলা হয়, টেক জায়ান্ট তার  অ্যান্ড্রয়েড ১৪-এ লং-প্রেস নোটিফিকেশন ফিচারটি সরিয়ে নিয়েছে। ব্যবহারকারীদের কাছে আরো সহজ করে তোলার লক্ষ্যেই এটা করা হয়েছে।

এতদিন শুধুমাত্র অ্যান্ড্রয়েড ডিভাইসে এই লং-প্রেস-এর মাধ্যমে নোটিফিকেশন দেখা সম্ভব ছিল। এর ফলে কিছু মানুষ বুঝতেই পারতেন না কীভাবে কী হবে। এই ফিচারটি সরিয়ে দিয়ে সংস্থাটি অ্যান্ড্রয়েড ১৪-এ সকলের জন্য সামঞ্জস্যপূর্ণ একটি ব্যবস্থা তৈরি করতে চাইছে। যা একই সঙ্গে ইউজার-ফ্রেন্ডলি হবে।

এদিকে ওয়ানপ্লাস সম্প্রতি জানিয়েছে, ভারতে তাদের ওয়ানপ্লাস ১১ স্মার্টফোনটিতে অক্সিজেনও এস ১৪আপডেট থাকছে। এই সিস্টেম  অ্যান্ড্রয়েড ১৪ উপর ভিত্তি করেই তৈরি। ইতোমধ্যেই প্রতিষ্ঠানটি সরাসরি ঘোষণা করেছে, ভারতে  ওয়ানপ্লাস ১১ ফাইভজি ডিভাইসের জন্য আপডেটেড অ্যান্ড্রয়েড ১৪ রাখবে। উপযুক্ত স্মার্টফোনগুলোতে ফার্মওয়্যার সংস্করণ CPH2447_14.0.0.201 (EX01) আপডেট করা যাবে।

Most Popular

Recent Comments