Tuesday, February 27, 2024
Homeখেলাধুলানৌকার মাঝি সাকিব, ক্রিকেটে ভবিষ্যৎ কী?

নৌকার মাঝি সাকিব, ক্রিকেটে ভবিষ্যৎ কী?

বাংলাদেশ দলের তিন ফরম্যাটের অধিনায়ক সাকিব আল হাসান। বিশ্বকাপ শেষে ওয়ানডের অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার কথা বললেও আনুষ্ঠানিকভাবে এখনো কিছু বলেননি টাইগার এই অধিনায়ক। তবে ক্রিকেট ছাড়াও এবার রাজনীতির ময়দানে নতুন ক্যারিয়ার গড়তে যাচ্ছেন সাকিব। বাংলাদেশের রাজনীতিতে এবার প্রত্যক্ষভাবে যুক্ত হলেন তিনি।

আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামীলীগের হয়ে আজ মনোনয়ন পেয়েছেন সাকিব। নিজ জন্মভূমি মাগুরা ১ থেকে লড়বেন টাইগার এই অধিনায়ক। পূর্ণকালীন রাজনীতি করলে অবশ্য সাবিবের ক্রিকেট ক্যারিয়ারে এর প্রভাব পড়ার কথা। সেক্ষেত্রে দুই জায়গায় সমানতালে চালিয়ে যাওয়াটাও কঠিন হয়ে পড়বে তার জন্য। যে কারণে আর কত বছর ক্রিকেট খেলবেন সাকিব, এটাও বড় প্রশ্ন! কী হবে তার ক্রিকেটের ভবিষ্যতের।

অবশ্য বিশ্বকাপ শুরুর আগেই সাকিব জানিয়েছিলেন নিজের অবসরের কথা। কত সাল পর্যন্ত জাতীয় দলের হয়ে খেলতে চান। ওয়ানডে ফরম্যাটে খেলাটা চালিয়ে যেতে চান টাইগার অধিনায়ক।

এছাড়া টি-টোয়েন্টি খেলতে চান ২০২৪ সাল পর্যন্ত। সেই সাক্ষাৎকারে সাকিব বলেছিলেন, ‘আজকে এখন এই অবস্থায় বলছি, ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত ওয়ানডে খেলবো। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলে টি-টোয়েন্টিকে বিদায় দেবো। টেস্টের অবসর শিগগিরই। তবে একেক ফরম্যাট একেক সময় ছাড়লেও আনুষ্ঠানিক অবসর ঘোষণা করবো ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির পর।’

এদিকে, ইনজুরির কারণে আগামীকাল থেকে সিলেটে শুরু হতে যাওয়া নিউজিল্যান্ড টেস্টে খেলছেন না সাকিব। ঘরের মাঠে কিউইদের বিপক্ষে দুই টেস্টের সিরিজের পর তাদের দেশে খেলতে যাবে বাংলাদেশ। ৯ ডিসেম্বর নিউজিল্যান্ডে অ্যাওয়ে সিরিজ খেলতে যাবে বাংলাদেশ দল। সেখানে সমান ৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে টাইগাররা। ১৭ ডিসেম্বর ডানেডিনে শুরু হবে প্রথম ওয়ানডে।

সেক্ষেত্রে বলা যায়–সেইসিরিজে সাকিবকে পাওয়া যাবে না এটা নিশ্চিতভাবে বলাই যায়! কারণ আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে বাংলাদেশের সংসদ নির্বাচন। এর আগে আগামী ১৮ ডিসেম্বর থেকে নির্বাচনী প্রচারণা শুরু হবে।

Most Popular

Recent Comments