Monday, March 4, 2024
Homeআন্তর্জাতিকপশ্চিম তীরে শরণার্থী শিবিরে হামলা, নিহত ১৩ ফিলিস্তিনি

পশ্চিম তীরে শরণার্থী শিবিরে হামলা, নিহত ১৩ ফিলিস্তিনি

ফিলিস্তিনের পশ্চিম তীর অঞ্চলের তুলকারেম শহরের একটি ফিলিস্তিনি শরণার্থী ক্যাম্পে অভিযান চালিয়েছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) সেনা সদস্যরা। বিধ্বংসী সেই অভিযানে ৫ শিশুসহ ১৩ জন বেসামরিক ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়।

শুক্রবার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে এ সম্পর্কে বলা হয়, ‘ইসরায়েলের দখলদার সেনা বাহিনী বৃহস্পতিবার তুলকারেমের নূর শামস শরণার্থী শিবিরে বিধ্বংসী অভিযান চালিয়েছে। এতে ওই শিবিরের ৭ শিশুসহ ১৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।’

বৃহস্পতিবার নূর শামস শরণার্থী শিবির ও আশপাশের এলাকায় রাতভর অভিযান শেষে শুক্রবার সকালে সেনা সদস্যরা ওই এলাকা ত্যাগ করেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে পশ্চীম তীরের স্থানীয় টেলিভিশন চ্যানেল প্যালেস্টাইন টিভি।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাস ইসরায়েলের ভূখণ্ডে অতর্কিতে হামলা চালানোর পর ওই দিন থেকেই গাজায় অভিযান চালাচ্ছে ইসরায়েলের বিমান বাহিনী। দু’পক্ষের এই সংঘাতে এ পর্যন্ত অন্তত ১ হাজার ৪০০ জন ইসরায়েলি এবং ৩ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

এদিকে ইসরায়েল-হামাসের এই যুদ্ধের আঁচ পৌঁছেছে  ফিলিস্তিনের অপর ভূখণ্ড পশ্চিম তীরেও। যুদ্ধ শুরুর পর থেকেই পশ্চিম তীরের বিভিন্ন শহর ও গ্রামে ইসরায়েলের বিরুদ্ধে বিক্ষোভ করছেন ফিলিস্তিনিরা।

সেসব বিক্ষোভ কঠোর হাতে দমনও করছে ইসরায়েলি সেনা ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ১৩ দিনের যুদ্ধে ইসরায়েলি বাহিনীর সঙ্গে সংঘাতে পশ্চিম তীরে নিহত হয়েছেন অন্তত ৬১ জন এবং আহত হয়েছেন ১ হাজার ২০০ জনেরও বেশি ফিলিস্তিনি।

এছাড়া ৭ অক্টোবর থেকে প্রতি রাতে পশ্চিম তীরের বিভিন্ন এলাকায় অভিযান চালাচ্ছে ইসরায়েলি সেনা ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা। সেসব অভিযানে এ পর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে ৯ শতাধিক ফিলিস্তিনিকে।

ফিলিস্তিনের কারাবন্দিদের আইনি সহায়তা প্রদানকারী সংস্থা প্যালেস্টাইনিয়ান প্রিজনার্স সোসাইটির মুখপাত্র আমানি সারাহনেহ তুরস্কের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সিকে এই তথ্য জানিয়ে বলেছেন, ‘গ্রেপ্তারদের মধ্যে উল্লেখযোগ্যসংখ্যক হামাস পশ্চিম তীর শাখার নেতাকর্মীরা রয়েছেন। এছাড়া ফিলিস্তিনের পার্লামেন্টের সাবেক সদস্যর রয়েছেন বেশ কয়েক জন।’  

সূত্র : সিএনএন

Most Popular

Recent Comments