Wednesday, June 26, 2024
Homeআন্তর্জাতিকপাকিস্তানে যে প্রদেশে মুখ্যমন্ত্রী-বিরোধী দলনেতা হতে পারেন ২ নারী

পাকিস্তানে যে প্রদেশে মুখ্যমন্ত্রী-বিরোধী দলনেতা হতে পারেন ২ নারী

পাকিস্তানে জাতীয় ও প্রাদেশিক পরিষদের নির্বাচনের পর কেটে গেছে ১০ দিন। তবে এখনও কারা সরকার গঠন করতে চলেছে তা ঠিক হয়নি। এমন অবস্থায় দেশটির সবচেয়ে বড় প্রদেশ পাঞ্জাবেও চলছে নাটকীয়তা।

হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ইমরানের পিটিআই সেখানে বিরোধী বেঞ্চে বসার ঘোষণা দিয়েছে। পরে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন)-এর প্রধান সংগঠক মরিয়ম নওয়াজকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদে মনোনীত করেছে তার দল।

এর জেরে পাঞ্জাব প্রদেশে বিরোধীদলীয় নেতা হিসেবে সানাম জাভেদকে বেছে নেওয়ার কথা ভাবছে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। আর তেমনটি হলে পাকিস্তানের পূর্বাঞ্চলীয় এই প্রদেশের মুখ্যমন্ত্রী ও বিরোধীদলীয় নেতার পদে থাকবেন দুই নারী।

বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে রোববার (১৮ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনাল।

প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) পাঞ্জাব প্রদেশে মরিয়ম নওয়াজকে মুখ্যমন্ত্রী পদে বসালে প্রদেশটিতে বিরোধী নেতা হিসাবে সানাম জাভেদকে বেছে নেওয়ার কথা ভাবছে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই।

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দেশটির কেন্দ্র এবং পাঞ্জাবে বিরোধী বেঞ্চে বসার ঘোষণা দেওয়ার কয়েকদিন পর এই তথ্য সামনে এলো।

দ্য নিউজ ইন্টারন্যাশনাল বলছে, পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন)-এর প্রধান সংগঠক মরিয়ম নওয়াজকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদে মনোনীত করার পর এবার পিটিআইয়ের পক্ষ থেকে সানাম জাভেদকে বিরোধীদলীয় নেতা হিসেবে মনোনীত করার কথা শোনা যাচ্ছে।

বেশ কয়েকটি সূত্রের খবর, মরিয়ম নওয়াজকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর প্রোটোকল দেওয়া হয়েছে।

পিটিআই কেন্দ্রীয় কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়নি এবং নির্বাচনে জয়ী প্রার্থীদের বেশিরভাগই বর্তমানে হয় জেলে বা আত্মগোপনে রয়েছেন। সূত্রের খবর, পিটিআই-এর মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে সাবেক প্রাদেশিক মন্ত্রী মিয়া আসলাম ইকবালের নাম উঠে এসেছে।

তবে বেশ কয়েকটি সূত্রের খবর, মরিয়ম নওয়াজকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী মনোনীত করা হলে তেহরিক-ই-ইনসাফের কিছু অংশ সানাম জাভেদকে বিরোধী দলনেতা করতে চাইবে। আর সেটি হলে বর্তমানে কারাগারে থাকা সানাম জাভেদ সংরক্ষিত আসনে নির্বাচিত হবেন এবং বিরোধী দলনেতা হিসেবে তিনি মরিয়ম নওয়াজকে কঠিন পরীক্ষার মুখে ফেলতে পারেন।

সানাম জাভেদ সম্পর্কে দ্য নিউজ ইন্টারন্যাশনাল বলছে, তিনি পিপিপি কর্মী জাভেদ খানের মেয়ে। তার শৈশব কেটেছে আছড়ার রহমানপুরার শহীদ কলোনিতে। জাভেদ খানের বাড়িতে এখনও পিপিপির পতাকা উড়ছে।

সানাম জাভেদের বোন ফালাক জাভেদ বর্তমানে পলাতক। এছাড়া সানাম জাভেদ ব্যবসায়ী আতিক রিয়াজের স্ত্রী। গত বছরের ৯ মে ইমরানকে আটকের জেরে সৃষ্ট দাঙ্গায় দাঙ্গায় জড়িত থাকার অভিযোগে সানাম বর্তমানে কারারুদ্ধ রয়েছেন।

Most Popular

Recent Comments