Friday, February 3, 2023
Homeঅর্থনীতিপুঁজিবাজারে কমেছে লেনদেন

পুঁজিবাজারে কমেছে লেনদেন

দিনভর সূচক উঠানামার মধ্য দিয়ে সপ্তাহের শেষ কর্মদিবসে বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এ দিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১০ পয়েন্ট।

সূচক সামান্য বাড়লেও কমেছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে রোববার সূচক পতনের পর সোম, মঙ্গল, বুধ এবং বৃহস্পতিবার টানা চার দিন পুঁজিবাজারে সূচক বাড়ল।

ডিএসইর তথ্য মতে, এ দিন বাজারটিতে ৩৪৭টি প্রতিষ্ঠানের ৭ কোটি ৯২ লাখ ৭২ হাজার ১৮৪টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এ কেনা-বেচা থেকে আজ মোট লেনদেন হয়েছে ৫০৫ কোটি ৫৩ লাখ ৪৮ হাজার টাকার শেয়ার ও ইউনিট। আগের দিন বুধবার লেনদেন হয়েছিল ৭৩৪ কোটি ৬০ লাখ ৯ হাজার টাকার শেয়ার ও ইউনিট। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

লেনদেন হওয়া ৩৪৭টি প্রতিষ্ঠানের মধ্যে ফ্লোর প্রাইসের কারণে অপরিবর্তিত রয়েছে ১৭৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। তার বিপরীতে দাম বেড়েছে ৩৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আর কমেছে ১৩৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২ দশমিক ৮৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৯৬ পয়েন্টে। ডিএসইএস শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ২ দশমিক ২৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৩০ পয়েন্টে অবস্থান করছে।

আজ ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা ১০টি কোম্পানি হলো— ইস্টার্ন হাউজিং, বসুন্ধরা পেপার মিলস, জেনেক্স ইনফোসিস, সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা, আমরা নেটওয়ার্কস, শাইনপুকুর সিরামিকস, মেঘনা লাইফ ইনস্যুরেন্স, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, সোনালী লাইফ ইন্স্যুরেন্স এবং বেক্সিমকো লিমিটেড।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই ১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৬৫ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ২১ কোটি ৩৯ লাখ ১৫ হাজার ৪৩৭ টাকা।

সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৮২টি প্রতিষ্ঠানের মধ্যে ৩৩টির দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৬৪টির ও ৮৫টির দাম অপরিবর্তিত রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments