Friday, January 27, 2023
Homeঅর্থনীতিপুঁজিবাজারে বিমা ও আইটি খাতের চমক

পুঁজিবাজারে বিমা ও আইটি খাতের চমক

দিনভর সূচক ওঠানামার মধ্য দিয়ে সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম ও লেনদেন কমেছে।

শেয়ার কেনার চেয়ে বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির চাপ বেশি থাকায় এদিন ৭৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বৃদ্ধির বিপরীতে কমেছে ১০০ প্রতিষ্ঠানের শেয়ারের দাম। তবে ১৮৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত থাকায় এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৭ পয়েন্ট।

ডিএসইতে সূচক বাড়লেও অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৮ পয়েন্ট। ফলে বুধবার দরপতনের পর আজ বৃহস্পতিবার ডিএসইতে সূচক বাড়ল। তবে সিএসইতে সূচক কমলো টানা দুই দিন।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, আজ বিমা ও আইটি খাতের শেয়ার চমক দেখিয়েছে। এই দুই খাতের চমকে সূচকের ইতিবাচক প্রবণতায় পুঁজিবাজারে লেনদেন হয়েছে ডিএসইতে। এদিন উভয় বাজারে বিমা খাতের তালিকাভুক্ত ৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪২টির। তার বিপরীতে দাম কমেছে ৯টির আর অপরিবর্তিত রয়েছে ৫টি বিমা কোম্পানির শেয়ার। আটটি খাতের ১১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯টির, কমেছে একটির আর অপরিবর্তিত রয়েছে একটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।   

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার বাজারটিতে ৩৬০টি প্রতিষ্ঠানের ৯ কোটি ৯৬ লাখ ৩ হাজার ৯৮১টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এই কেনা বেচা থেকে আজ মোট লেনদেন হয়েছে ৫৯৬ কোটি ৬৭ লাখ ৯৬ হাজার টাকা শেয়ার ও ইউনিটের। এর আগের দিন লেনদেন হয়েছিল ৯৩৪ কোটি ২৯ লাখ ২৫ হাজার টাকা শেয়ার ও ইউনিটের।  

বিমার শেয়ারের দাম বাড়ায় আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭ দশমিক ২৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৬৫ পয়েন্টে। ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় দশমিক ৩৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১ দশমিক ৮১ পয়েন্ট কমে ২ হাজার ২০৮ পয়েন্টে অবস্থান করছে।

আজ ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা ১০টি কোম্পানি হলো, জেনেক্স ইনফোসিস, আমরা নেটওয়ার্কস, বসুন্ধরা পেপার, বাংলাদেশ শিপিং করপোরেশন, আইটিসি, শাইনপুকুর সিরামিকস, লাফার্জহোলসিম, ওরিয়ন ফার্মা, বিডিকম অনলাইন এবং সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৭৬ পয়েন্টে। অপর পুঁজিবাজার সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ৪৪ লাখ ৭১ হাজার ২১৩টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৭ কোটি ৯০ লাখ ৪ হাজার ৩০৮ টাকা।

সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৯৬টি প্রতিষ্ঠানের মধ্যে ৪৬টির দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৬১টির ও ৮৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments