Friday, January 27, 2023
Homeজাতীয়প্রকল্পের গতি আনতে টাস্কফোর্স গঠনের তাগিদ এআইআইবির

প্রকল্পের গতি আনতে টাস্কফোর্স গঠনের তাগিদ এআইআইবির

এশীয় পরিকাঠামো বিনিয়োগ ব্যাংকের (এআইআইবি) মতে প্রকল্পের গতি বাড়াতে উচ্চ ক্ষমতার একটি টাস্কফোর্স গঠন প্রয়োজন। সেই সঙ্গে বাংলাদেশের উন্নয়নে বড় অংকের ঋণ এবং বাজেট সহায়তা দেওয়া বিষয়ে কাজ করছে ব্যাংকটি।

বুধবার (১৮ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলমের সঙ্গে বৈঠক করেন এআইআইবির অপারেশন অঞ্চল-১ এর ভাইস প্রেসিডেন্ট উরজিট প্যাটেল। সেখানে এমন তাগিদ দেন প্যাটেল।

প্রতিমন্ত্রীর অফিস কক্ষে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন এআইআইবির সিনিয়র ইনভেস্টমেন্ট অপারেশনস স্পেশালিস্ট ফরহাদ আহমেদ ও ইনভেস্টমেন্ট অপারেশনস স্পেশালিস্ট রাজিব আহমেদ চৌধুরী। এছাড়া বৈঠকে প্রতিমন্ত্রীর দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ড. শামসুল আলম বলেন, বাংলাদেশের অর্থনৈতিক সংস্কার প্রক্রিয়ার ভূয়সী প্রশংসা করেছেন প্যাটেল। তার মতে বাংলাদেশ বৈশ্বিক মন্দা পরিহারের সামর্থ্য রাখে। তবে প্রবৃদ্ধির গতি মন্থর হওয়ার আশঙ্কা নাকচ করা যায় না। প্যাটেল বলেছেন, দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ ও ভারত অর্থনৈতিকভাবে শক্ত অবস্থানে আছে। যেকোন পরিস্থিতিতে এআইআইবি বাংলাদেশকে সহায়তা দিতে প্রস্তুত রয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ড. শামসুল আলম বলেন, এআইআইবি মূলত চাচ্ছে তাদের প্রতিশ্রুত ঋণের অর্থছাড় বৃদ্ধিপাক। তাহলে তারা আরও বেশি বেশি ঋণ দিতে পারবে। প্রকল্পের বাস্তবায়ন দ্রুত হলে বাড়তি ব্যয়ও লাগবে না। সেই সঙ্গে আমাদের প্রয়োজনে ঋণ সহায়তা দিতে তারা সব সময় পাশে থাকবে বলে জানিয়েছে। আমরা আমাদের গুরুত্বের জায়গাগুলো তুলে ধরেছি। সেগুলোও অর্থায়নে তারাও একমত হয়েছে।

বৈঠক শেষে পরিকল্পনা প্রতিমন্ত্রী সাংবাদিকদের আরও বলেন, এআইআইবির আঞ্চলিক ভাইস প্রেসিডেন্ট বলেছেন প্রকল্প গ্রহণ ও বাস্তবয়নের সময় কমিয়ে আনা প্রয়োজন। এক্ষেত্রে প্রকল্পের কেনাকাটা এবং জমি অধিগ্রহণ একই সঙ্গে করা হলে বাস্তবায়ন দ্রুত হবে। ফলে এআইআইবির ঋণের অর্থও দ্রুত ছাড় হবে। সেইসঙ্গে উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন তরান্বিত করতে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন টাস্কফোর্স গঠন করা যেতে পারে। ভাইস প্রেসিডেন্ট বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক স্থিতিশীলতা ও সরকারের সতর্কতামূলক পদক্ষেপের প্রশংসা করেছেন। ভাইস প্রেসিডেন্ট বলেছেন, এআইআইবি বাংলাদেশের জলবায়ু সহিঞ্চুতা এবং  অভিযোজন সংশ্লিষ্ট প্রকল্পে সহায়ক ভূমিকা পালন করবে। এছাড়া ব্যক্তিখাতে বিভিন্ন দেশের মডেলের আদলে নবায়নযোগ্য জ্বালানি বিশেষ করে সৌর বিদ্যুতে প্রচুর বিনিয়োগের সুযোগ আছে বলে মনে করেন তিনি। এক্ষেত্রে এআইআইবি সহায়তা করতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments